কলকাতা বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩ |
K:T:V Clock

Weather Breaking | ৬ দিন ধরে ভিজবে বাংলা! ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করল হাওয়া অফিস

Updated : 15 May, 2023 7:13 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। সোমবার দুপুরে আলিপুর আবহওয়া দফতরের তরফে জানানো হল, আজ থেকে শনিবার, দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হতে পারে। বর্তমানে বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। তারই পাশাপাশি বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে এরাজ্যের দিকে। এই জোড়া কারণে আজ থেকে সপ্তাহান্ত পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পাশপাশি বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে শনিবার ঝড়-বৃষ্টির পরিমাণ আরও কিছুটা বাড়তে পারে। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। পাশপাশি বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওই তিন দিন। যার জেরে তাপমাত্রা কিছুটা কমতে পারে, তীব্র গরম থেকে কিছুটা রেহাই পেতে পারে বঙ্গবাসী। পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও ১৫ থেকে ২০ তারিখ পর্যন্ত ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত হতে পারে। এই ঝড়-বৃষ্টির কারণে সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। ঝড়-বৃষ্টির সময় নিরাপদ জায়গায় সকলকে থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। সেই সময় কোনও ইলেকট্রিক পোল বা গাছের নীচে দাঁড়াতেও না বলা হয়েছে।

এদিকে, সোমবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ। মেঘ-রোদ্দুরের খেলা চলছে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘মোকা’র প্রভাব এরাজ্যে তেমন পড়েনি। গত কয়েকদিনে তাপমাত্রাও যথেষ্ট ছিল। কালবৈশাখীরও দেখা মেলেনি। কিন্তু, হাওয়া অফিসের এই বার্তায় এবার স্বস্তি মিলতে চলেছে।