Placeholder canvas
কলকাতা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

করোনাকেও ছাপিয়ে যাচ্ছে নিপা, মৃত্যুর হার কোভিডের চেয়ে বেশি!

Updated : 17 Sep, 2023 12:42 AM
AE: Hasibul Molla
VO: Rachana Mandal
Edit: Subhadeep Banerjee

নয়াদিল্লি: নিপার (Nipah Virus) আতঙ্কে কাঁপছে কেরল। করোনাকেও ছাপিয়ে যাচ্ছে নিপা ভাইরাস! আর মৃত্যুর হার বেশি। এ নিয়ে নিয়ে উদ্বেগের করেছে আইসিএমআর (ICMR)। আইসিএমআর-এর প্রধান জানিয়েছেন যে এই নিপা ভাইরাসে আক্রান্তের মৃত্যু হার কোভিডে থেকে ৪০ থেকে ৭০ শতাংশ বেশি। এখনই নিয়ন্ত্রণ করতে না পারলে আগামিদিনে আরও পরিস্থিত ভয়ানক হতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেন।

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল রাজীব বাহল জানিয়েছেন, নিপা ভাইরাসের ক্ষেত্রে মৃত্যুর হার ৪০ থেকে ৭০ শতাংশ। সেই জায়গায় কোভিডের ক্ষেত্রে সেই হার ২-৩ শতাংশ। কেরলে ৬ জন এই রোগে আক্রান্ত হয়েছেন, যাঁদের মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতি কোনও রকমের ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নিপা ভাইরাসের চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া থেকে আনা হচ্ছে মনোক্লোনাল অ্যান্টিবডি। অন্তত ২০টি ডোজ আনা হচ্ছে অস্ট্রেলিয়া থেকে। ICMR প্রধান আরও বলেন, যে নিপা ভাইরাসের সংক্রমণ রুখতে নিদিষ্ট কোনও টিকা নেই। ডোজের প্রথম পর্যায়ের ট্রায়াল শেষ হয়েছে মাত্র। এটা কতটা সংক্রমণ রুখতে পারবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেন।

কেরলে নিপা আতঙ্ক ক্রমশ বাড়ছে। কেরালায় নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। বৃহস্পতিবারের পর শুক্রবার নতুন করে আরও একজন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জের দফতর। আক্রান্ত সকলেই কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে। কোথাও কোথাও স্কুল ছুটি দেওয়ার ঘোষণাও করা হয়েছে। এই ভাইরাস রোগীর থেকে অন্য কারও শরীরে ছড়িয়ে পড়তে পারে সহজেই। কেন্দ্রের তরফে বিশেষজ্ঞদের একটি দলকে পাঠানো হয়েছে কোঝিকোড়ে। জ্বর হলেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য বিশেষজ্ঞদের তরফে করা হয়েছে আবেদন। সেই সঙ্গে নমুনা পরীক্ষার উপর জোর দিয়েছে তারা।