কলকাতা মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩ |
K:T:V Clock

Madhyamik Result | ১০ দিনের মধ্যেই মাধ্যমিকের ফল, ঘোষণা শিক্ষামন্ত্রীর

Updated : 9 May, 2023 4:35 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: মাধ্যমিকের ফল কবে প্রকাশ করা হবে, তা জানিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানের ফাঁকে তিনি জানান, দশ দিনের মধ্যেই ফলপ্রকাশ হবে। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শুধুমাত্র শেষ মুহূর্তের কিছু কাজ চলছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই ফলপ্রকাশ করা হবে। দু-একদিনের মধ্যেই ফলের দিনক্ষণের বিষয়ে নির্দেশিকা জারি করবে মধ্যশিক্ষা পর্ষদ। 

গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এবছরের মাধ্যমিক পরীক্ষা। শেষ হয়েছিল ৪ মার্চ। এবারের পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়নের কাজে যুক্ত রয়েছেন ১১৫৩ জন প্রধান পরীক্ষক এবং প্রায় ৪১ হাজার পরীক্ষক। পর্ষদ সূত্রে যে খবর পাওয়া যাচ্ছে, পরীক্ষা শেষের আড়াই মাসের মধ্যেই ফল প্রকাশ করা হতে চলেছে। এর আগে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, মে মাসেই মাধ্যমিকের ফল প্রকাশ হবে। আর এদিন শিক্ষামন্ত্রী সেই মন্তব্যেই সিলমোহর দিলেন।

উল্লেখ্য, পরীক্ষার পর উত্তরপত্র মূল্যায়ন, নম্বর দেওয়া থেকে তা যাচাই, তারপর মার্কশিট তৈরি করা- এসবের জন্য পাঁচটি ধাপ পার করতে হয়। ভুল-ভ্রান্তি এড়াতে ও মূল্যায়ন প্রক্রিয়া দ্রুততর করতে শেষের দুই ধাপ এবার অনলাইনে করা হয়েছে। যার ফলে এবারের পরীক্ষার ফল অন্যান্য বারের তুলনায় অন্তত দু’সপ্তাহ আগে প্রকাশ হতে চলেছে। অন্যদিকে, উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে অবশ্য কিছু জানানি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে মনে করা হচ্ছে, মে মাসের শেষের দিকেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হবে।