কলকাতা রবিবার, ০১ অক্টোবর ২০২৩ |
K:T:V Clock

ভারতের ৭৭ তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল গুগলের

Updated : 15 Aug, 2023 8:46 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: আজ ১৫ অগাস্ট। স্বাধীনতা দিবস (Independence Day 2023)। ১৯৪৭ সালে এই দিনেই ব্রিটিশদের দুশো বছরের পরাধীনতার অবসান ঘটিয়ে স্বাধীন হয়েছিল ভারত (India)। দেশের ৭৭ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশেষ ডুডল (Doodle) প্রকাশ করল গুগল (Google)। দিল্লির নম্রতা কউরের বেশ কিছু শিল্পকলার প্রদর্শনী করানো হয়েছে গুগল ডুডলে। ভারতীয় বস্ত্র এবং সেই সঙ্গে তার ওপর আঁকা হস্তশিল্পকে তুলে ধরা হয়েছে এই স্বাধীনতা দিবসে। 

প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালের আজকের দিনেই ভারত স্বাধীনতা লাভ করেছিল। মহাত্মা গান্ধী এবং সর্দার বল্লভভাই প্যাটেল সহ বিপ্লবীদের নেতৃত্বে স্বাধীনতার জন্য দীর্ঘ লড়াইয়ের অবসান ঘটে ৭৫ বছর আগে। এই দিনে ভারত আনুষ্ঠানিকভাবে একটি গণতান্ত্রিক দেশে পরিণত হয়। ৭৫ বছর আগে আজকের দিনেই দিল্লির লাল কেল্লা থেকে প্রথমবারের মতো জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল।

এদিকে ৭৭ তম স্বাধীনতা দিবস উপলক্ষে সেজে উঠেছে ভারতবর্ষ। মঙ্গলবার সকাল থেকেই লাল কেল্লায় প্রস্তুতি তুঙ্গে। লাল কেল্লায় প্রধানমন্ত্রীর পতাকা উত্তোলনের পরই বায়ুসেনার হেলিকপ্টারের মাধ্যমে পুষ্পবৃষ্টি করা হয়। দেশ-বিদেশের অতিথিদের উপস্থিতিতে লালকেল্লায় পতাকা উত্তোলন করে দেশের ৭৭ তম স্বাধীনতা দিবস উদযাপিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরেই জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। বক্তব্যের শুরুতেই দেশবাসীকে নিজের পরিবার উল্লেখ করে সকল নাগরিক-সহ ভারতের শুভাকাঙ্খীদের অমৃত মহোৎসবের শুভেচ্ছাবার্তা জানালেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা সংগ্রামীদের প্রণাম জানিয়ে ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র বলে উল্লেখ করেন তিনি।

স্বাধীনতা দিবসের উদযাপনী অনুষ্ঠান শুরুর প্রাক্কালে লালকেল্লায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘গার্ড অফ অনার’ দেওয়া হয়েছে। লালকেল্লায় আসার আগে ৭৭ তম স্বাধীনতা দিবসের সকালে দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট বার্তায় তিনি লেখেন, স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। আমরা আমাদের মহান মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাই এবং তাদের স্বপ্ন পূরণে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করি। জয় হিন্দ!