Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ১৪ মে ২০২৪ |
K:T:V Clock

Sukanya Mandal | তিন দিনের ইডি হেফাজত সুকন্যার 

Updated : 27 Apr, 2023 5:39 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

নয়াদিল্লি: ইডির দাবি মেনে সুকন্যা মণ্ডলকে (Sukanya Mandal) তিনি দিন তাদের হেফাজতে রাখার নির্দেশ দিল দিল্লির (Delhi) রাউস অ্যাভিনিউ আদালত। বৃহস্পতিবার বেলা তিনটে নাগাদ সুকন্যাকে ইডির সদর দফতর থেকে আদালতে হাজির করানো হয় কড়া নিরাপত্তায়। ইডি সুকন্যাকে তিন দিনের জন্য হেফাজতে নেওয়ার আবেদন জানায়। সুকন্যার আইনজীবীরা তার বিরোধিতা করেন। আইনজীবীদের দাবি, সুকন্যার বাবা অনুব্রত মণ্ডল এবং হিসাবরক্ষক মণীশ কোঠারি কী করেছেন সে ব্যাপারে তাঁর কিছু জানা নেই। 

বুধবার সন্ধ্যায় ইডি দিল্লিতে দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করে সুকন্যাকে। গরু পাচার মামলায় জেলবন্দি বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যাকে এর আগে একাধিকবার ইডি তলব করেছিল। কিন্তু বিভিন্ন অজুহাত দেখিয়ে কেষ্ট-কন্যা হাজিরা এড়িয়ে গিয়েছেন। যদিও বাবার গ্রেফতারির পর তিনি দিল্লিতে পরপর দুদিন ইডির তলবে হাজির হয়েছলেন। মূলত তাঁর বিপুল পরিমাণ সম্পত্তি এবং বিভিন্ন অ্যাকাউণ্টে বিশাল অঙ্কের টাকা  নিয়েই ইডি প্রশ্ন তোলেন। ইডির দাবি, শুধু বোলপুরেই সুকন্যার নামে ১২০ কাঠা জমি রয়েছে। এছাড়া তাঁর নামে একাধিক চালকল এবং অন্যান্য সংস্থা রয়েছে।

স্থানীয় একটি প্রাথমিক স্কুলের শিক্ষিকা সুকন্যার সম্পত্তির পরিমাণ তিন বছরে আকাশ ছোঁয়া হয়ে যাওয়া নিয়েও ইডি প্রশ্ন তুলেছে। এর আগে তাঁর অ্যাকাউন্টে বিপুল অঙ্কের লেনদেন নিয়ে প্রশ্ন করা হলে, ইডি অফিসারদের সুকন্যা জানিয়েছিলেন, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। বাবা এবং তাঁর হিসাবরক্ষক মণীশ কোঠারি সব জানেন।

বুধবার বেলা ১১টায় ইডি সুকন্যাকে দিল্লিতে হাজির হতে বলেছিল। কিন্তু তিনি ইডির দফতরে হাজির হন বেলা ২টো নাগাদ। তখন থেকেই চলে জিজ্ঞাসাবাদ। ইডির দাবি, সেই জিজ্ঞাসাবাদেও তিনি অনেক প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন। আর্থিক লেনদের বিষয় উঠলেই সুকন্যা জানান, তিনি কিছুই জানেন না। সব জানেন বাবা এবং মণীশ কাকু। যদিও অনুব্রতর কর্মচারীদের জিজ্ঞাসাবাদ করে ইডি জানতে পারে, তাঁদের বিভিন্ন ব্যবসার আর্থিক লেনদেনের বিষয়টি সুকন্যাই দেখতেন। কোন অ্যাকাউণ্টে কত টাকা ঢুকবে, কার অ্যাকাউন্ট থেকে কত টাকা অন্য অ্যাকাউণ্টে যাবে, সব কিছুই দেখভাল করতেন সুকন্যা। এছাড়া তাঁর বিপুল অঙ্কের ফিক্সড ডিপোজিট নিয়েও ইডি জানতে চায়, কোথা থেকে এই টাকা এল।

এদিন দিল্লির আদালতে সুকন্যার আইনজীবীরা জানান, ইডি তাঁকে তিনবার জিজ্ঞাসাবাদ করেছে। সমস্ত কাগজপত্র বাজেয়াপ্ত করেছে। তার পরেও কেন তাঁকে ইডি হেফাজতে চাইছে। আইনজীবীদের আরও অভিযোগ, গায়ের জোর দেখিয়ে ইডি তাঁকে গ্রেফতার করেছে।