Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Rahul Gandhi vs AAP | রাহুল গান্ধী ‘নয়’, আপের নয়া বায়নায় ঐক্যের বানে ‘বাঁধ’?

Updated : 25 Jun, 2023 5:44 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: দিল্লি অর্ডিন্যান্সের পর এবার রাহুল গান্ধীতে অ্যালার্জি আম আদমি পার্টির। তারা স্পষ্ট ভাষায় জানিয়ে দিল, বিরোধী জোট গঠন হলে কংগ্রেস যেন রাহুল গান্ধীকে মুখ হিসেবে তুলে ধরার চাপ সৃষ্টি না করে। এর আগে অরবিন্দ কেজরিওয়ালের দল জানিয়েছিল, কেন্দ্রের অর্ডিন্যান্স নিয়ে কংগ্রেস যদি তাদের সমর্থন না করে, তাহলে তারা কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোটে থাকবে না। এখন আপ আবার নতুন করে শর্ত আরোপ করল। দলের জাতীয় মুখপাত্র প্রিয়াঙ্কা কক্কর বলেছেন, কংগ্রেস যেন রাহুল গান্ধীকে তৃতীয়বারের জন্য সামনে তুলে না ধরে।

রবিবার রাতে এক টুইটে কক্কর লিখেছেন, দেশকে যদি রক্ষা করতেই হয়, তাহলে কংগ্রেসকে ঘোষণা করতে হবে তারা তৃতীয়বারের জন্য রাহুলকে নিয়ে বাজি ধরবে না। এনিয়ে বিরোধীদের উপর চাপ সৃষ্টি করাও চলবে না। সংবিধান রক্ষার চেয়েও এটা খুবই জরুরি। দেশের স্বার্থে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে আপ। বিরোধী জোটের গুরুত্ব বোঝাতে কংগ্রেস সংবিধান রক্ষার যে ডাক দিয়েছিল, তা আড়ালে রেখেই রাহুল গান্ধীর দলকে নিশানা করেছেন প্রিয়াঙ্কা।

উল্লেখ্য, গত শুক্রবার পাটনায় আয়োজিত বিরোধীদের মহাবৈঠকে আম আদমি পার্টির নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং দলের রাজ্যসভা সদস্য রাঘব চাড্ডা উপস্থিত ছিলেন। কিন্তু, যৌথ সাংবাদিক সম্মেলনে তাঁরা গরহাজির ছিলেন। মধ্যাহ্নভোজের পরেই তাঁরা দিল্লি ফিরে যান। দিল্লি থেকে আপ এক বিবৃতিতে জানিয়ে দেয়, দিল্লি অর্ডিন্যান্স ইস্যুতে কংগ্রেস তাদের সমর্থন না দিলে গান্ধীবাদী দলের সঙ্গে হাত মেলানো সম্ভব নয়।

সেদিন বৈঠকেও অর্ডিন্যান্স নিয়ে রাহুল গান্ধীর সঙ্গে মুখোমুখি কথা বলেন কেজরিওয়াল। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুজনকে বৃহত্তর স্বার্থে ঝামেলা মিটিয়ে নিতে বলেন। কিন্তু, আপ নেতৃত্ব বি টিমের অভিযোগ তোলার ব্যাপারে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে তার প্রতিবাদ করেন। কারণ এর আগে এই প্রিয়াঙ্কা কক্করই বিজেপির অর্ডিন্যান্স কংগ্রেস সমর্থন করবে বলে আগাম অভিযোগ তুলেছিলেন। অর্ডিন্যান্সের জল যেখানেই গড়াক, তার আগে ফের রাহুল গান্ধীকে নিয়ে আপের নতুন বায়না জোট সম্ভাবনাকে ঘুলিয়ে দিতে পারে।