Placeholder canvas
কলকাতা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Abhishek Banerjee | Dilip Ghosh | কুড়মিদের দিলীপ ঘোষের বাড়ি ঘেরাওয়ের বার্তা অভিষেকের

Updated : 25 May, 2023 5:24 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

পুরুলিয়া: দিলীপ ঘোষের (Dilip Ghosh) বাড়ি ঘেরাওয়ের বার্তা অভিষেকের। বাঁকুড়ায় নব জোয়ার শেষ করে পুরুলিয়ায় পৌঁছন তৃণমূল সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek banerjee)। বুধবার পুরুলিয়ার শিমুলিয়ায় কুড়মি আন্দোলন নিয়ে বক্তব্য রাখেন অভিষেক। সেখানেই কুড়মি আন্দোলনকারীদের বঞ্চনা নিয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করার বার্তা দেন তিনি। পাশাপাশি এই লড়াইয়ে তাদের পাশে থাকারও আশ্বাস দেন অভিষেক।

তিনি বলেন, আমাদের সরকার ২০১৭ সালে ক্যাবিনেটে রিজিলিউশন করে পাঠিয়েছিল। কোনও রাজ্য সরকার করেছে? কেউ করেনি। পুরুলিয়ায় কুড়মি ভাইদের মিথ্যে প্রোরোচনায় পা দিয়ে এদেরকে ভোট দিয়েছিল। আর এদের দলেরই নেতারা বলছেন কুড়মি ভাইদের জামাকাপড় খুলে দেব। আপনারা আন্দোলন করুন। প্রয়োজনে দিলীপ ঘোষের বাড়ি ঘেরাও করুন। শপথ নিন যে একটা বিজেপি নেতাকে পুরুলিয়ায় ঢুকতে দেবেন না। যা সমর্থন লাগবে আমি দেব। দরকার হলে লড়াইয়ে কাঁধেকাঁধ মেলাতে যাব। সমর্থন মানে গায়ে গতরে খাটব। আজকে যদি পুরুলিয়ায় ১১ লক্ষ জব কার্ড হোল্ডার হয় এদের মধ্যে ৩০ শতাংশ হোল্ডার কুড়মিরা হবেন। তিন লক্ষ কুড়মিরা নিজেদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এদের জন্য দিল্লিতে আন্দোলন করবেন না?

এ ব্য়াপারে দিলীপ ঘোষ বলেন, আমার বাড়ি তো ঘিরে নিয়েছে ওরা। আমি আগেই আন্দাজ করেছিলাম। ওদের কিছু নেতা তৃণমূলের দালালি করছে। ওদের থেকে টাকা নিয়ে বিজেপিকে আটকানোর চেষ্টা করছে। সেদিন পুরুলিয়া থেকে লোক এনেছিল। মেদিনীপুর, ঝাড়গ্রামের লোক ছিল না। এরা বাসে এসেছিল। এক একটা বাসের ভাড়া ২০ থেকে ২৫ হাজার টাকা। এই খরচ কে দিয়েছিল? আমি যেটা বলেছিলাম, সেটা প্রমাণ হয়ে গেল। ওখানে গিয়ে অভিষেক বলছে, দিলীপ ঘোষের বাড়ি ঘিরে নাও। দিলীপ ঘোষ জঙ্গলমহলের মানুষ। সে এই এলাকা বোঝে। ওনার সঙ্গে জঙ্গলমহলের সম্পর্ক কী? কালীঘাটে বসে বসে বলে দিচ্ছে, জঙ্গলমহল হাসছে। তার জন্য ওখানকার লোকেরা কি হাসবে? সেটিংয়ের রাজনীতি বন্ধ করুন। কুড়মি সমাজকে বিপথে পরিচালনার চেষ্টা বন্ধ করুন।

প্রসঙ্গত, কয়েকদিন আগে লালগড়ের ধরমপুরে দলীয় সভায় যাওয়ার পথে বামাল এলাকায় কুড়মিদের বিক্ষোভের মুখে পড়েন দিলীপ ঘোষ। বিক্ষোভে কুড়মিদের তরফে দিলীপের কাছে জানতে চাওয়া হয়, তিনি কুড়মি সমাজের জন্য কী করেছেন? খেমাশুলির আন্দোলনে চাল-ডাল পাঠিয়ে কুড়মিদের খাওয়ানোর দাবি করেন দিলীপ। এই বক্তব্যের বিরোধীতা করে প্রমাণের দাবি জানিয়ে দিলীপ ঘোষকে জঙ্গলমহলে নিষিদ্ধ ঘোষণা করার হুঁশিয়ারি দেয় কুড়মিরা। কুড়মিদের কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন মাহাত বলেন, ২৪ ঘণ্টার মধ্যে বিজেপি সাংসদকে জানাতে হবে, তিনি কাদের সহযোগিতা করেছেন। তিনি যদি না জানাতে পারেন তবে তাঁকে ঘাঘর ঘেরা করা হবে এবং জঙ্গলমহলে তাঁকে ঢুকতে দেওয়া হবে না।

তার প্রেক্ষিতেই মুখ খোলেন দিলীপ ঘোষ। তিনি বলেন, ওরা যদি বেশি বাড়াবাড়ি করে সব কাপড় খুলে দেব আমি। দিলীপ ঘোষের পিছনে যেন লাগতে না আসে। ক্ষমতা থাকলে মাহাত সাংসদ-বিধায়কদের পারলে পদত্যাগ করিয়ে দেখান। আমি ওদের আন্দোলনের পাশে রয়েছি। আমি চাল-ডাল দিয়ে সাহায্য করেছি। কাদের কী সাহায্য করেছি, জানতে চাইলে নাম প্রকাশ্যে আনব।