Placeholder canvas
কলকাতা বুধবার, ১২ জুন ২০২৪ |
K:T:V Clock

Amartya Sen | সিউড়ি আদালতে পিছল অর্মত্য সেনের জমি অধিগ্রহণ মামলা

Updated : 10 May, 2023 3:21 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Monojit Malakar

সিউড়ি: নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেনের জমি অধিগ্রহণ মামলার শুনানি ছিল বুধবার। এদিনও সিউড়ি জেলা জজ আদালত মামলার শুনানি পিছল। পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ৩০ মে। এদিন সিউড়ি জেলা জজ কোর্টের ভারপ্রাপ্ত বিচারপতি উভয় পক্ষের সওয়াল জবাব শোনার পর, আগামী ৩০ মে পরবর্তী মামলার শুনানির দিন ধার্য করেছেন।

১৩ ডেসিমেল জমি অমর্ত্য সেন দখল করে রয়েছেন এমন অভিযোগ বিশ্বভারতীর। জমি দখলের উচ্ছেদ আইনের নোটিস নোবেলজয়ীকে দেওয়া হয়েছে বিশ্বভারতীর তরফে। গত ২৭ এপ্রিল অমর্ত্য সেনের পক্ষ থেকে সিউড়ি জজ কোর্টে মামলা করা হয়েছিল। পাশাপাশি কলকাতা হাইকোর্টের নির্দেশ রয়েছে, মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অমর্ত্য সেনের জমি দখল করতে পারবে না বিশ্বভারতী কর্তৃপক্ষ।

উল্লেখ্যে, অমর্ত্য সেনের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, “ বাড়িতে হাত দিলে আমি যা দেব না,  আমায় চেনে না।” মালদা সফর শেষে কলকাতা ফেরার পথে বোলপুর স্টেশনে দলীয় নেতা ও প্রশাসনিক কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। বঙ্গজননী ও পড়ুয়াদের নিয়ে অমর্ত্য সেনের হয়ে জোরদার প্রতিবাদের নির্দেশ দিয়েছিলেন নেত্রী৷

নোবেল জয়ী অর্থনীতিবিদকে হেনস্তার অভিযোগে, পথেও নামে সামাজিক মর্যাদা রক্ষা কমিটি। শান্তিনিকেতনে  অমর্ত্য সেনের বাড়ির প্রতীচী থেকে শুরু হয় প্রতিবাদ মিছিল। ওই মিছিলে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর ক্তনী, প্রবীণ আশ্রমিক এবং তাঁদের সঙ্গে সামিল হয়েছিলেন বোলপুরের সাধারণ মানুষও।

অন্যদিক,  শান্তিনিকেতনে বাড়ির প্রতীচীর সামনে অমর্ত্য সেনকে লাঞ্ছনা ও উচ্ছেদের প্রতিবাদে ধরনায় বসে তৃণমূল কংগ্রেস। তারই পাশে আর একটি মঞ্চ করা হয় শিল্পীদের জন্য। সেখানে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, যোগেন চৌধুরী, গায়ক কবির সুমন, চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ প্রমুখ।