Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

Amit Shah | Manipur | মণিপুর নিয়ে সর্বদলীয় বৈঠকের ডাক শাহ-র, দেরি হয়ে গেল, কটাক্ষ কংগ্রেসের

Updated : 22 Jun, 2023 11:15 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: মণিপুরের পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার বিকেলে সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন শাহ। মণিপুরের সমস্ত রাজনৈতিক দলগুলিকেও এই বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণও জানানো হয়েছে স্বরাষ্ট্র দফতরের তরফে। এই মর্মে বুধবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি টুইট করা হয়। সেখানে লেখা, আগামী ২৪ জুন অর্থাৎ শনিবার দুপুর ৩টে নাগাদ নয়াদিল্লিতে সর্বদলীয় বৈঠক করা হবে।

বুধবার মণিপুর নিয়ে মুখ খোলেন সনিয়া গান্ধী। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সনিয়া বলেন, এক জন মা হিসেবে স্বজন হারানোর বেদনা বুঝতে পারছি। আমি গভীরভাবে দুঃখিত। মণিপুরবাসী সর্বস্ব ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। একে অপরের সঙ্গে এত বছর ধরে মিলেমিশে থাকার পরে এখন একে অন্যের বিরুদ্ধে অস্ত্র ধরেছেন। মণিপুরের মহিলা, বিশেষ করে মায়েদের কাছে শান্তি ফেরানোর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নেওয়ার আহ্বান করেন সনিয়া। এরপরই রীতিমতো চাপের মুখে পড়ে সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, এমনই দাবি করেছে কংগ্রেস।। শাহ-র ডাকা এই সর্বদলীয় বৈঠককে খুব দেরি  হয়ে গিয়েছে বলে কটাক্ষ করে কংগ্রেস। পাশাপাশি তাদের দাবি, মণিপুরে সোনিয়া গান্ধীর শান্তি ফেরানোর বার্তার পরই কেন্দ্রীয় সরকার টনক নড়েছে।

উল্লেখ্য, বুধবারই অশান্ত মণিপুরের ন’জন বিজেপি বিধায়ক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন। সেই চিঠিতে তাঁরা জানান, মণিপুরের সাধারণ মানুষ মুখ্য়মন্ত্রী এন বীরেন সিংয়ের সরকারের উপরে আস্থা হারিয়েছে। ওই ন’জন বিধায়ক মেতেই জনগোষ্ঠীর বলেই জানা যায়।

এদিকে গতকাল রাতেও অশান্ত হয় মণিপুর। কুকি ও মেতেই গোষ্ঠীর মধ্যে দুই এলাকায় সংঘর্ষ ও গুলির লড়াই হয়। যদিও এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এদিকে যখন সংঘর্ষ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না, তখন মণিপুর নিয়ে নীরব থেকে আমেরিকায় গিয়ে শান্তির কথা বলছেন প্রধানমন্ত্রী। মোদির সমালোচনায় সরব হয়েছে তৃণমূলও। টুইটে করে তৃণমূল কটাক্ষে সুরে লেখে, মণিপুর জ্বলছে, তিনি নীরব। সেখানে মানুষ বিপর্যস্ত, তিনি তাকিয়েও দেখেন না। এখন বিদেশে গিয়ে শান্তির কথা বলছেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে নীতীশ কুমারের নেতৃত্বে শুক্রবার পটনায় বিরোধীদলের বৈঠক। আগামী লোকসভা নির্বাচনের আগে বিরোধী শিবিরের এই বৈঠক অনেকটাই গুরুত্বপূর্ণ দেশের রাজনীতিতে। এই পরিস্থিতিতে মণিপুর নিয়ে সর্বদলীয় বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। পরিস্থিতি কোনদিকে এগোয়, বৈঠক থেকে সমাধানের কোনও