Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ জুলাই ২০২৪ |
K:T:V Clock

Higher Secondary | উচ্চমাধ্যমিকে এবার আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ও ডেটা সায়েন্স যুক্ত করল পর্ষদ

Updated : 26 Apr, 2023 4:55 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: এবার থেকে একাদশ, দ্বাদশ শ্রেণিতে দু’টি বিষয় যোগ করল উচ্চ মাধ্যমিক (Higher Secondary ) শিক্ষা পর্ষদ। চলতি শিক্ষাবর্ষ থেকেই স্কুলগুলিতে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স (Artificial Intelligence) এবং ডেটা সায়েন্সের(Data Science) পাঠ দেওয়া হবে পড়ুয়াদের। তবে এই মুহূর্তে বিষয়টি স্কুল্গুলির উপর ছেড়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার শিক্ষা পর্ষদ(Board of Education) বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, যে সমস্ত স্কুল এই নতুন বিষয় দুটি পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে পর্ষদের কাছে আবেদন করতে হবে। শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে পর্ষদ। জুন বা জুলাই মাসে হবে সেই প্রশিক্ষণ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সব স্কুলগুলি চায়লেই ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বিষয় দু’টি পড়াতে পারবে না। এই বিষয় দুটি পড়ানোর জন্য স্কুলগুলিকে কিছু শর্ত পালন করতে হবে।
কী কী শর্ত পালন করতে হবে ?
বিষয় দুটি পড়ানোর জন্য স্কুলে ল্যাবরেটরি থাকতে হবে। কম্পিউটার সায়েন্স বা তথ্য প্রযুক্তিতে বিএসসি, বিই, বিটেক বা স্নাতকোত্তর পাশ করেছেন এমন স্থায়ী শিক্ষক থাকতে হবে। অথবা পদার্থবিদ্যা, রসায়ন বা গণিতে স্নাতক পাশ করে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সে বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন এমন স্থায়ী শিক্ষক থাকতে হবে। এর পাশাপাশি শিক্ষককে পাইথন প্রোগ্রামিং বিষয়ে জানতে হবে।