Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Pakistan Government | মেয়াদ শেষের আগেই লোকসভা ভেঙে যাচ্ছে পাকিস্তানে, কেন জানেন?

Updated : 19 Jul, 2023 8:23 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

মেয়াদ শেষের আগেই জাতীয় লোকসভা (National Assembly) ভেঙে যাচ্ছে পাকিস্তানে (Pakistan)। হ্যাঁ, পাকিস্তান আর ডামাডোল প্রায় সমার্থক হয়ে উঠেছে। তবে এবার অন্য কোনও পরিস্থিতি নয়, পাকিস্তানের শাসক দলই চাইছে জাতীয় লোকসভা ভেঙে দিতে। পাকিস্তানের সংবাদ (Assembly) মাধ্যমের তথ্য অনুযায়ী, ৫ বছর সম্পূর্ণ হওয়ার আগেই সম্পূর্ণ মূলতুবি করে দিতে হচ্ছে লোকসভা। নির্দিষ্ট হিসেব অনুযায়ী, পাকিস্তানের লোকসভা সদস্যরা ১২ অগাস্ট পর্যন্ত বৈধ। কিন্তু জাতীয় নির্বাচনের জন্য সময় প্রয়োজন। তাই মেয়াদ কমানো হচ্ছে লোকসভার।

জিও নিউজের তথ্য অনুযায়ী, ৮ অগাস্টই মেয়াদ শেষ করে দেওয়া হবে জাতীয় লোকসভার। পাকিস্তানের সরকারে থাকা দুই প্রধান দলই এতে সম্মতি জানিয়েছে। পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (The Pakistan Muslim League-Nawaz) ও পাকিস্তান পিওপলস পার্টির (Pakistan Peoples Party) যৌথ সম্মতিতেই ওই দিন ফুরিয়ে যেতে চলেছে পাকিস্তান লোকসভার মেয়াদ। জানা যাচ্ছে, প্রথমে ৯ এবং ১০ তারিখও বিবেচনার মধ্যে এসেছিল। কিন্তু নির্বাচনে কোনও ঝঞ্ঝা চায় না পাকিস্তানের শাসকদল। তাই ৮ তারিখকেই চূড়ান্ত করা হয়েছে।

আইন বলছে, লোকসভায় ৬০ দিনের বেশি মেয়াদ উত্তীর্ণ রাখা যাবে না। যদিও পাকিস্তানের নির্বাচন কমিশন লোকসভার মেয়ার উত্তীর্ণ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করাতে বাধ্য। তাই হাতে সময় রেখেই পাকিস্তানের লোকসভা ভেঙে দেওয়ার সহমত হয়েছে দুই প্রধান শাসক দল। 

কয়েকদিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী সওয়াজ শরিফ  (Shehbaz Sharif)  জানিয়েছেন, তাদের সরকারের মেয়াদ শেষ হতে চলেছে। মেয়াদ শেষ হওয়ার আগেই অন্তর্বর্তী সরকারকে অভ্যর্থনা জানাবেন তারা। আগেই বিল্লল জরদারি-ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিওপলস পার্টি জানিয়েছিল তারা মেয়াদ শেষের আগে লোকসভা সম্পূর্ণ মূলতুবির পক্ষে। তবে, তথ্যমন্ত্রী মারিউম ঔরঙ্গাজেব জানিয়েছিলেন, কবে লোকসভা ভেঙে দেওয়া হবে তা চূড়ান্ত হয়নি। একবার জাতীয় লোকসভা মূলতুবি হয়ে গেলে সেখানে কেয়ারটেকার সরকার আসবে। তবে যতদিন না কেয়ারটেকার সরকার ঘোষণা হচ্ছে, ততদিন প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যাবেন নওয়াজই।