Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

Weather Update |  ফের দুর্যোগের পূর্বাভাস বঙ্গে, জানুন কোন কোন জেলায় কালবৈশাখী 

Updated : 21 May, 2023 4:08 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: বৃষ্টি (Rain) হচ্ছে, তবুও যেন স্বস্তি মিলছে না কিছুতেই। সকাল হতে না হতেই রোদের (Sun) দাপট দেখা যাচ্ছে। বেলা গড়ালে সেই অস্বস্তি ভাব। গত কয়েক দিনে কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির (District) হাল এমনই। আজও কি শহর ও শহরতলিতে  বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর।        
 
আবহায়া দফতর জানাচ্ছে, রবিবারও রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৫ দিনে রাজ্যে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি করে বৃদ্ধি পেতে পারে। উত্তর-পশ্চিম দিক থেকে গরম বাতাস ঢুকছে। এই কারণেই তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিন্ম তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। 

হাওয়া অফিস জানাচ্ছে, এই বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিললেও গরম থেকে রেহাই পাওয়া যাবে না। আগামী কয়েক দিনে কলকাতায় গরম বাড়বে বলেই পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে সোমবার থেকে আবার দক্ষিণের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। পশ্চিমে তাপপ্রবাহ আর পূর্বে ঝড়-বৃষ্টি। মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া বঙ্গে। আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের বেশিরভাগ এলাকায় ঢুকবে বর্ষা। বজ্রপাত, শিলা বৃষ্টি এবং কালবৈশাখীর সম্ভাবনা। 

রবিবার ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম, নদিয়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। আগামী দু’দিন সম্ভাবনা কমলেও এই জেলাগুলিতে এক পসলা ঝড়বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে। মঙ্গল ও বুধবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া, শিলাবৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

এদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে আগামী ৪-৫ দিন হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। মঙ্গল ও বুধবার বৃষ্টি বাড়তে পারে। হতে পারে ঝড় বা শিলাবৃষ্টি। মালদা, উত্তর দক্ষিণ দিনাজপুরে আগামী ২৪ ঘণ্টায় এবং মঙ্গল-বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা।