Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

PUBG | BGMI | দেশে ফিরল পাবজি! আবার কি আসক্তির গ্রাসে যুবসমাজ?   

Updated : 29 May, 2023 8:12 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

নয়াদিল্লি: বেশিদিন আগের কথা নয়, শহর, গাঁ-গঞ্জের পরিচিত দৃশ্য ছিল তিন-চারজন কিশোর কিংবা তরুণ একসঙ্গে বসে স্মার্টফোনে নিমগ্ন। কানে গোঁজা হেডফোন। থেকে থেকে শোনা যেত তাদের উত্তেজিত কথোপকথন। কিছুই না, এ দৃশ্য মোবাইল গেম পাবজি (PUBG) খেলার। দেশের তরুণ প্রজন্মের একটা বড় অংশই এই খেলায় মজেছিল। কিন্তু চীনের (China) সঙ্গে কূটনৈতিক টানাপড়েনের জেরে ২০২০ সালে আরও বহু অ্যাপের সঙ্গে পাবজিকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার (Governent of India)। গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছিল সেটি। পাবজি প্রেমীদের জন্য সুখবর, আবারও প্লে স্টোরে চলে এসেছে পাবজির উত্তরসূরি ব্যাটল গ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া বা সংক্ষেপে বিজিএমআই (BGMI)। 

তবে আপাতত তিন মাসের ট্রায়ালে চলবে এই মোবাইল গেমটি। একথা একমাস আগেই জানিয়েছিল কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। এই তিনমাসে কোনওরকম সন্দেহজনক কিছু দেখা গেলেই চিরতরে ভারতে ব্যবসা করার সুযোগ হারাবে এই গেমের নির্মাতা সংস্থা ক্র্যাফটন। প্রথমত, এই গেম ব্যবহারকারীরা ভারতীয়দের ব্যক্তিগত তথ্য চীনের সার্ভারে জমা করছে এমন অভিযোগ উঠেছিল। এছাড়াও ছিল নৈতিকতার প্রশ্ন। 

পাবজির নেশায় আসক্ত হয়ে বিপথে চলে গিয়েছিল বহু শিশু-কিশোর। চুরিচামারি, রেষারেষির জেরে খুনের ঘটনাও ঘটেছিল। আশঙ্কিত হয়ে পড়েছিলেন অভিভাবকরা। একাধিক রাজ্যের সরকার পাবজিকে নিষিদ্ধ করে দেয়। শেষে কেন্দ্রীয় সরকারও একই পদক্ষেপ করে। পাবজিপ্রেমীরা এতে হতাশ হয়, তবে আবার ফিরে আসছে তাদের পছন্দের খেলা। অবশ্য ট্রায়াল পিরিয়ডে যতক্ষণ ইচ্ছা খেলা যাবে না মোটেই। ১৮ বছরের নীচে অর্থাৎ অপ্রাপ্তবয়স্করা দিনে সর্বোচ্চ তিন ঘণ্টা খেলতে পারবে আর প্রাপ্তবয়স্করা ছয় ঘণ্টা। 

দক্ষিণ কোরীয় সংস্থা ক্র্যাফটন (Krafton) জানিয়েছে ভার্সন ২.৫ আপডেট নিয়ে ফিরছে বিজিএমআই। এতে থাকবে নতুন ম্যাপ ‘নিউসা’ (Nusa)। এছাড়াও উন্নততর হয়ে উঠছে আগ্নেয়াস্ত্র। এদিকে বিজিএমআইয়ের ফিরে আসায় আশান্বিত হবে ২০২০ সালে নিষিদ্ধ হওয়া ৩০০টি অ্যাপ। বিপুল জনসংখ্যার ভারত এসব অ্যাপেদের বিশাল বড় বাজার। তাই এদেশে ব্যবসা করতে মরিয়া তারা।