Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

Dilip Ghosh | জঙ্গলমহলে বিজেপি কর্মীর গায়ে হাত দিলে জ্বলে যাবে, কড়া হুঁশিয়ারি দিলীপের

Updated : 29 May, 2023 6:20 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

জঙ্গলমহলে যদি একজন বিজেপি কর্মীর গায়ে হাত দেওয়া হয়, তাহলে তৃণমূলের কাউকে ঢুকতে দেব না, সোমবার এমনই হুঁশিয়ারি বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের। সোমবার নিউটাউনের ইকো পার্কে প্রাতঃভ্রমণে এসে কুড়মি নেতা রাজেশ মাহাত-র গ্রেফতার প্রসঙ্গে দিলীপ বলেন, বলছে বিজেপি করেছে। গ্রেফতার করেছে কুড়মি নেতাকে। কী প্রতিহিংসা। প্রমাণ হয়নি সে আন্দোলনে ছিল। আপনি রাতারাতি তাঁকে ট্রান্সফার করে দিচ্ছেন। জেলে ঢুকিয়ে দিচ্ছেন। কীরকম দ্বিচারিতা দেখুন। এই সুযোগে বিজেপিকে পিষে দেওয়ার চেষ্টা করছে। আমরা বলছি, খুব সাবধান। বিজেপির গায়ে হাত দেবেন না। হাত জ্বলে যাবে। জঙ্গলমহলের কোনও বিজেপি নেতাকে হাত দিলে তণমূলের কাউকে ছেড়ে কথা বলব না। দরকার হলে কালীঘাট পর্যন্ত যাব।

শুক্রবার ঝাড়গ্রাম (Jhargram) ব্লকের গড় শালবনিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে হামলা করা হয়। সেই হামলায় রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতেও হামলা চালানো হয় বলে অভিযোগ। ভাঙচুর করা হয় তাঁর গাড়ি। গুরুতর আহত হন তাঁর গাড়ির চালক। এ প্রসঙ্গে দিলীপকে প্রশ্ন করা হলে তিনি বলেন, গাড়ি ভেঙেছে কে দেখেছে? কারা ভেঙেছে? এতগুলো মিডিয়া ছিল কারও ক্যামেরায় সেই ছবি দেখা গেল না? সব নাটক। অভিষেককে নেতা করার জন্য ইচ্ছা করে গাড়ি ভেঙে এইসব নাটক করা হচ্ছে। এভাবে কেউ নেতা হতে পারে না। 

তিনি আরও বলেন, বীরবাহার গাড়ি ভেঙে মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, আদিবাসী মেয়ের উপর এমন হামলা। তাহলে প্রশ্ন, দ্রৌপদী মুর্মু যখন রাষ্ট্রপতি ভোটে দাঁড়িয়ে ছিলেন, তখন কেন ভোট বয়কট করেছিলেন? তখন উনি আদিবাসী ছিলেন না?

এদিকে আজও আদিবাসী কুড়মি সমাজের বিক্ষোভ চলছে। পুরুলিয়া ২ নম্বর ব্লকের দুমদুমি গ্রামের গ্রাম থান থেকে পুজো দিয়ে আদিবাসী কুড়মি শিক্ষক নেতা রাজেশ মাহাতোকে মুক্তির দাবিতে মিছিল শুরু হয়। মিছিলে অংশগ্রহণ করে দমদুমি গ্রামের প্রায় এক হাজার মহিলা, পুরুষ হাতে ব্যানার প্ল্যাকার্ড নিয়ে মিছিলে পা মেলান। প্রায় ৫ কিলোমিটার অতিক্রম করে চুনারডি গ্রামের বাগানে সভা করে শেষ করা হয়।