Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

Wrestling | Brij Bhushan | সমঝোতার জন্য চাপ, দেওয়া হচ্ছে হুমকি , দাবি সাক্ষীর

Updated : 11 Jun, 2023 5:16 PM
AE: Abhijit Roy
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: সমঝোতার জন্য চাপ দিয়ে হুমকি দেওয়া হচ্ছে। এক সাক্ষাতে দাবি করলেন সাক্ষী মালিক। রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি এবং বিজেপি সাংসদ ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগকারী সাত মহিলা কুস্তিগিরের মধ্যে একজন ছিলেন। চাপের মুখে তার বক্তব্য পরিবর্তন করেছিলেন, অলিম্পিয়ান সাক্ষী মালিক (Sakshee Malikkh) সাক্ষাৎকারে বলেছেন। তিনি বলেন, আমাদের উপর সমঝোতার জন্য চাপ রয়েছে। ব্রিজভূষণের লোকেরা ফোন করে হুমকি দিচ্ছে অভিযোগ তুলে নেওয়ার জন্য।

প্রসঙ্গত, কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিং (Brij Bhushan Sharan Singh) তাঁর মেয়েকে যৌন হেনস্তা করেননি। তবে মেয়ের প্রতিযোগিতার সময়ে তার বিরোধিতা করেছিলেন প্রেসিডেন্ট।  এক সাক্ষাত্কারে অভিযোগকারিণী নাবালিকার বাবা স্পষ্ট করেছেন যে তারা কেবল বয়ানটি পরিবর্তন করেছেন। এরপরই কুস্তিগিররা সাক্ষাতকারে দাবি করেছেন তাদের বয়ান বদলের জন্য চাপ দেওয়া হচ্ছে। ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদের বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক দাবি করেছেন যে অভিযোগ প্রত্যাহার করার জন্য তার উপর চাপের কারণে নাবালকের বাবা হতাশার মধ্যে রয়েছেন।মালিক আরও বলেন, তারা প্রথম দিন থেকেই অভিযুক্তকে গ্রেফতার ও হেফাজতে জিজ্ঞাসাবাদের দাবি জানিয়ে আসছে। কারণ অভিযোগকারী ও সাক্ষীদের ভয় দেখানোর জন্য ক্ষমতার প্রভাব খাটাছে ব্রিজভূষণ। তাঁকে গ্রেফতার না করলে নিরপেক্ষ তদন্ত করা যাবে না। সাক্ষী মালিক বলেন, আমরা একমাত্র তখনই এশিয়ান গেমসে অংশ নেব যখন এই সব ইস্যুর নিষ্পত্তি হবে।

পুনিয়া বলেন, ‘মহাপঞ্চায়েত’ সিদ্ধান্ত নিয়েছে যে তারা ১৫ জুনের পরে আগামিদিনে কোন পথে এই আন্দোলন চলবে তার রুটম্যপ ঠিক করা হবে। কুস্তিগির বজরং পুনিয়া (Bajrang Punia) বলেন, ১৫ জুনের মধ্যে সমস্যার সমাধান না হলে তাঁরা বড় ধরনের প্রতিবাদ আন্দোলনে নামবেন। পুলিশের ১৫ জুনের মধ্যে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার কথা। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের দেওয়া তদন্তের আশ্বাস পূরণ না হলে আমরা আরও বড় আকারে প্রতিবাদে নামব। আমরা তার গ্রেফতারেপ দাবি থেকে পিছপা হইনি।  তিনি বলেন, পুলিশের তদন্তে বিশ্বাস করে না।

ক্রীড়া মন্ত্রী (Sports Minister) অনুরাগ ঠাকুরের (Anurag Thakur) সঙ্গে কুস্তিগিরদের বৈঠক হয়েছে বুধবার।  অনুরাগ জানিয়েছেন যৌন হেনস্থার অভিযোগে পুলিশ ১৫ জুনের মধ্যে চার্জশিট দেবে। তিনি কুস্তিগিরদের এটাও জানিয়েছেন ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন হবে ৩০ জুনের মধ্যে। এই সব প্রতিশ্রুতির জন্য ১৫ জুন পর্যন্ত কুস্তিগিররা তাঁদের আন্দোলন স্থগিত রেখেছেন। তদন্ত প্রক্রিয়ায় দিল্লি পুলিশ কুস্তিগির সঙ্গীতা ফোগতকে ব্রিজভূষণ শরণ সিংয়ের বাড়িতে নিয়ে যায়। অভিযোগের সারবত্তা খুঁজছে তারা। এদিকে কুস্তিগির বীনেশ ফোগত টুইটারে সংবাদমাধ্যমের একাংশকে এক হাত নেন। কারণ রটনা হয়েছিল যে, কুস্তিগিররা ভারতীয় কুস্তি সংস্থার অফিসে পৌঁছেছে একটি সমাধান সূত্র বের করার জন্য।