Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

New DG Of BSF | বিএসএফের নতুন ডিজি হলেন নীতিন আগরওয়াল

Updated : 12 Jun, 2023 9:03 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: রাজ্যে পঞ্চায়েত ভোটের প্রাক্কালে সীমান্ত রক্ষী বাহিনীর নতুন ডিজি বা মহানির্দেশক হলেন নীতিন আগরওয়াল। রবিবার গভীর রাতে কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্ত কার্যকর হয়। ১৯৮৯ ব্যাচের কেরল ক্যাডারের আইপিএস অফিসার নীতিন এর আগে সিআরপিএফের অতিরিক্ত ডিজি অপারেশনস পদে কাজ করছিলেন। তারও আগে ভারত-তিব্বত সীমান্ত পুলিশে কাজ করার সময় অতিরিক্ত ডিজি পদে উন্নীত হন। 

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রস্তাবমতো গতকাল অনেক রাতে ক্যাবিনেটে অ্যাপয়েন্টমেন্ট কমিটি অনুমোদন দেয়। কারণ ২০২২ সালের ডিসেম্বর মাস থেকে বিএসএফের প্রধান পদে কেউ ছিলেন না। পঙ্কজকুমার সিং অবসর নেওয়ার পর থেকে সিআরপিএফের ডিজি সুজয়লাল থাওসেন গত পাঁচ মাস ধরে অতিরিক্ত দায়িত্ব হিসেবে কাজ চালাচ্ছিলেন। ফলে নীতিনের নতুন নিয়োগ বিএসএফের মতো দেশের অতি গুরুত্বপূর্ণ বাহিনীর নেতৃত্বদানের শূন্যতা কাটাল।

সীমান্ত রক্ষী বাহিনী দেশের ৪০৯৬ কিমি দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত রক্ষা করে। চব্বিশ ঘণ্টা অতন্দ্র প্রহরী হিসেবে আমাদের বহিঃশত্রু, জঙ্গি, অনুপ্রবেশের হাত থেকে বাঁচায়। এই রকম একটি গুরুত্বপূর্ণ বাহিনীর শীর্ষপদটি পাঁচ মাস ধরে শূন্য পড়ে থাকায় নানান প্রশ্ন উঠছিল। 

নীতিন আগরওয়াল বি-টেক পাশ করার পর দিল্লি আইআইটি থেকে এম-টেক করেন। টেনিস খেলতে ভালোবাসেন। কেরল পুলিশের এডিজি থেকে সশস্ত্র সীমা বল, ভারত-তিব্বত সীমান্ত পুলিশে দায়িত্ব নিয়ে কাজ করেছেন। পেশার শুরুতে রেল সিগন্যাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন। তাঁর নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী তিনি সপ্তম পে কমিশনের অন্তর্ভুক্ত ২ লক্ষ ৫ হাজার ৪০০ টাকা থেকে ২ লক্ষ ২৪ হাজার ৪০০ টাকা পর্যন্ত বেতন পাবেন। এছাড়াও রয়েছে পার্কস ও অন্যান্য ভাতা। 

Tags: