Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

সেনা বাহিনীতে পাক নাগরিক, সিবিআইকে দ্রুত এফআইআরের নির্দেশ আদালতের

Updated : 2 Aug, 2023 8:22 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা: ভারতীয় সেনা বাহিনীতে (Indian Army) পাক চর নিয়োগ মামলায় সিবিআইকে (CBI) দ্রুত এফআইআর (FIR) করার নির্দেশ আদালতের। বুধবার এই মামলার শুনানি চলাকালীন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি জয় সেনগুপ্ত বলেন, এই রাজ্যে আন্তর্জাতিক সীমান্তও রয়েছে। দেশের নিরাপত্তার স্বার্থে সিবিআইকে ওই ঘটনায় দ্রুত এফআইআর করতে হবে। অন্য রাজ্যেও তদন্তের প্রয়োজন হতে পারে। দরকার হলে সিবিআইকে ইন্টারপোলেরও সাহায্য নিতে হবে। সিবিআইকে দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে মামলাকারীকে নিরাপত্তা দেওয়ার কথাও বলা হয়েছে। 

সিবিআইয়ের আইনজীবী আদালতে বলেন, এসডিও দাবি করেছেন, নির্দিষ্ট একটি ডোমিসাইল সার্টিফিকেটে তাঁর সই নেই। কিন্তু আমরা নিশ্চিত, এটা তাঁরই সই। ওই একই এসডিও একাধিক বিতর্কিত ব্যক্তিকে ওবিসি সার্টিফিকেট দিয়েছেন। এর পিছনে একটা বড় চক্র রয়েছে। তিনি জানান, এখনও পর্যন্ত এই মামলায় নথি জালিয়াতির চারটি ঘটনার কথা জানতে পারা গিয়েছে। জাতীয় সুরক্ষা নিয়ে তারা চিন্তিত। সিবিআইয়ের সন্দেহ, শুধু পাক নাগরিকই নয়, অন্য বিদেশি ব্যক্তিরাও ভারতীয় সেনা বাহিনীতে চাকরি পেয়ে থাকতে পারেন। তবে এখনও পর্যন্ত সিবিআই এই মামলায় কোনও এফআইআর দায়ের করেনি। 

উল্লেখ্য, হুগলির বাসিন্দা বিষ্ণু চৌধুরী ব্যারাকপুরের সেনা ছাউনিতে পাক নাগরিক নিয়োগের অভিযোগ করে আদালতের দ্বারস্থ হন। আদালত আগেই সিবিআইকে এই মামলাতে এফআইআর দায়েরের অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। মামলাকারীকে নিরাপত্তার জন্য হুগলির পুলিশ সুপারের কাছে আবেদন করতে বলা হয়েছিল। মামলাকারী আদালতের নির্দেশ মেনে আবেদন করেন। সিবিআইয়ের দাবি, সীমান্তবর্তী রাজ্য হওয়ার কারণে পশ্চিমবঙ্গে বাহিনীতে নিয়গের ক্ষেত্রে কাট অফ নম্বর অনেক কম। তাই এই রাজ্য থেকে আবেদনের প্রবণতাও বেশি। মাধ্যমিকের সার্টিফিকেটও জাল করা হয়েছে।