Placeholder canvas
কলকাতা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Chandrayaan-3 | ১২ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে চাঁদে পাড়ি চন্দ্রযান-৩-র

Updated : 29 Jun, 2023 3:02 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: চাঁদের মাটিতে যেতে প্রস্তুত চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চিফ এস সোমনাথ জানিয়েছেন, চাঁদের মাটিতে পা রাখতে প্রস্তুত চন্দ্রযান-৩। আগামী ১২ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান-৩-এর। যদিও সূত্র অনুযায়ী জানা গিয়েছে, আগামী ১৩ জুলাই দুপুরে শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে। তবে ইসরো কর্তা জানিয়েছেন, উৎক্ষেপণের দিন চূড়ান্ত হলে আগেই তা জানানো হবে। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তৈরি জিও-সিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক-৩ চাঁদের মাটিতে যাতে সফল ভাবে সফ্ট ল্যান্ডিং করতে পারে, তার জন্য প্রয়োজনীয় সবরকম প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ল্যান্ডার বিক্রম-কে চাঁদের পিঠে নামাতে গিয়ে ব্যর্থ হয়েছিল ইসরো-র চন্দ্রযান-২ মহাকাশযান। সেই ব্যর্থতা ভুলে নতুন ইতিহাস তৈরি করতে প্রস্তুত ইসরো। তাই এ বারের অভিযানে ইসরো কোনও অরবিটার পাঠাবে না চাঁদের কক্ষপথে। চন্দ্রযান-২ এর অরবিটারেরই সাহায্য নেবে চন্দ্রযান-৩ এর সঙ্গে যাওয়া ল্যান্ডার আর তার ভিতরে থাকা রোভার। এমনকী এসা ও নাসার ডিপ স্পেস নেটওয়ার্কের সাহায্য নিয়ে চাঁদের মাটিতে নেমে দু’সপ্তাহ গবেষণা চালাবে।  ২০১৯ সালে কী কারণে সফ্ট ল্যান্ডিং সফল হয়নি তা নিয়েও একটি রিপোর্ট তৈরি করা হচ্ছে। এবার নতুন করে আশায় বুক বাঁধছে ইসরো। পুরনো ব্যর্থতার রেশ মুছে চন্দ্রযান-৩-র সাফল্য কামনায় সকল বিজ্ঞানীরা।