Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

IPL 2023 | ২০১৩ সাল থেকে শুরু, ১০ বছর পরেও একই মেজাজে বিরাট-গম্ভীর

Updated : 2 May, 2023 6:48 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

লখনউ: ক্রিকেটে আগ্রাসনের রাজা বলা হয় বিরাট কোহলিকে। ২২ গজে কোনও ভাবেই প্রতিপক্ষকে ছেড়ে কথা বলেন না তিনি। এর জন্য একাধিকবার শাস্তিও পেয়ছেন কোহলি। তবে তাতেও খুব একটা পরিবর্তন দেখা যায়নি বিরাটের আচরণে। অস্ট্রেলিয়ান ব্যাটার স্টিফ স্মিথ হোক কিংবা ওয়েস্ট ইন্ডিজ বোলার কেসরিক উইলিয়ামসকে পাল্টা দিতে কখনও পিছু পা হননি কিং কোহলি। বিরাটের ভক্তরা তাঁর এই মুখের উপর জবাব দেওয়ার সভাবটাকেই বেশি পছন্দ করেন। সোমবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচ জেতার পর উত্তেজিত হতে দেখা গিয়েছিল আরসিবির প্রাক্তন অধিনায়ককে। এলএসজির মেন্টর গৌতম গম্ভীরের সঙ্গে আবারও বাকবিতণ্ডায় জড়িয়ে পড়লেন বিরাট।

২০১১ সালে ভারত যখন বিশ্বকাপ জেতে দিল্লির দুই ক্রিকেটারই তখন একই সঙ্গে মাঠ কাঁপিয়েছেন। তবে আইপিএলেরই এক ম্যাচে স্পষ্ট হয়ে যায় কোহলি-গম্ভীরের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নেই। ২০১৩ সালে কেকেআরের অধিনায়ক থাকাকালীন একটি ম্যাচে দু’জনের মধ্যে কথা কাটাকাটি হয়। শুধু শব্দের লড়াইয়ে থেমে থাকেননি তাঁরা, একে ওপকে ধাক্কাও দিয়েছিলেন। এরপর থেকে বহু চর্চা হয়েছে তাঁদের সম্পর্ক ঘিরে। এবারের আইপিএলেও মাথা ঠান্ডা রাখতে পারেনি বিরাট-গৌতম জুটি। চিন্নাস্বামীতে ম্যাচ জেতার পর মুখে আঙ্গুল দিয়ে চুপ থাকতে বলেছিলেন এলএসজির মেন্টর গৌতম গম্ভীর। একই প্রতিক্রিয়া সোমবারের ম্যাচে ফিরিয়ে দেন আরসিবির প্রাক্তন অধিনায়ক। তিনিও মুখে আঙুল দিয়ে দেখান ‘চুপ থাকো’।

ঝামেলা এখানেই থেমে থাকেনি। ম্যাচ হারার পর লখনউয়ের ওপেনার কাইল মেয়ার্স বিরাটে সঙ্গে কথা বলতে এসেছিলেন। দলের মেন্টর গম্ভীর এসে মেয়ার্সকে হাত ধরে টেনে নিয়ে চলে যান। তখন ফের কিছু বলেন ওঠেন বিরাট। লখনউয়ের অধিনায়ক কেএল রাহুল সহ বাকিরা গম্ভীরকে সরিয়ে আনার চেষ্টা করলেও আটকে রাখতে পারেননি। বিরাটও ইতিমধ্যে এগিয়ে এসেছেন, গম্ভীরকে কাঁধে হাত রেখে কিছু বোঝার চেষ্টা করেছেন। বেশ কিছুক্ষণ পর আরসিবি অধিনায়ক ফাফ ডুপ্লেসি এসে বিরাটকে সরিয়ে নিয়ে যান। আর লখনউয়ের সদস্যরা তাঁদের মেন্টরকে।

এই ঘটনায় ক্ষুব্ধ বিসিসিআই। বিরাট কোহলি, গৌতম গম্ভীর এবং নবীন উল হককে কড়া শাস্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই ঘটনায় আফগান ক্রিকেটার নবীনকেও উতপ্ত হতে দেখা গিয়েছিল। ম্যাচ ফি ১০০ শতাংশই কেটে নেওয়া হবে বিরাট-গৌতমের জানিয়ে দিয়েছে বিসিসিআই। আর ম্যাচ ফির ৫০ শতাংশ কাটা হবে নবীনের।