Placeholder canvas
কলকাতা শনিবার, ২২ জুন ২০২৪ |
K:T:V Clock

দুবাই বিমানবন্দরে হঠাত দেখা শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে মুখ্যমন্ত্রীর

Updated : 13 Sep, 2023 7:31 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

দুবাই: ১১ দিনের বিদেশ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাংলার জন্য লগ্নি টানতে মুখ্যমন্ত্রীর দুবাই এবং স্পেন সফর। বুধবার সকালে স্পেনের রাজধানী মাদ্রিদ যাওয়ার জন্য দুবাই বিমানবন্দরে পৌঁছন মুখ্যমন্ত্রী। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের লাউঞ্জে হঠাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হয়ে গেল শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের (President of Sri Lanka Ranil Wickremesinghe )। মমতা সে কথা ফেসবুকে পোস্ট করলেন। তাঁর এক্স হ্যান্ডেলেও দুজনের ছবি পোস্ট করেছেন। বিমানবন্দরে একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তাঁরা।

বিক্রমসিঙ্ঘে মুখ্যমন্ত্রীর কাছে  জানতে চান, তিনি বিরোধী জোটের নেতৃত্ব দেবেন কি না? উত্তরে ‘ওহ্‌ মাই গড’ বলে হাসতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে বাংলায় আসার আমন্ত্রণও জানান মমতা। পাল্টা বিক্রমসিঙ্ঘে তাঁকে শ্রীলঙ্কা সফরের আমন্ত্রণ জানান। লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দিল্লির গদি থেকে উৎখাতের ডাক দিয়ে দেশের বিজেপি বিরোধী দলগুলি এক ছাতার তলায় এসেছে। গঠিত হয়েছে বিজেপি বিরোধী জোট ইন্ডিয়া। শাসক জোটের বিরুদ্ধে বিরোধী জোটের মুখ কে হবেন, তা নিয়ে গত কয়েক দিন ধরেই জাতীয় রাজনীতিতে চর্চা চলছে। এর মধ্যেই শ্রীলঙ্কার প্রেসিডেন্টের তৃণমূলনেত্রীকে বিরোধী জোটের নেতৃত্ব দেওয়া নিয়ে প্রশ্ন বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। বুধবার ভারতীয় সময় সকাল পৌনে ১০টা নাগাদ দুবাই থেকে মাদ্রিদের উদ্দেশে রওনা দেন মমতা এবং তাঁর সফরসঙ্গীরা। এদিন দুবাই বিমানবন্দরে অপেক্ষা করার সময় আচমকাই শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সঙ্গে দেখা হয়ে যায় তাঁর। দু’জনে একান্তে খানিকক্ষণ কথাবার্তাও বলেন।  

নভেম্বর মাসের ২১ থেকে ২৩ তারিখ পর্যন্ত কলকাতায় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন হতে চলেছে। সেই সম্মেলনে (Bengal Global Business Summit 2023) শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে আসার জন্য আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী। বিক্রমসিঙ্ঘে আসার ইচ্ছে প্রকাশ করেন।শ্রীলঙ্কার রাষ্ট্রপতির ব্যবহারে আনন্দিত আপ্লুত মমতা। ক্ষণিকের সাক্ষাতে তিনি যেভাবে সৌজন্য দেখিয়েছেন, তার প্রশংসা করেছেন মমতা। বুধবার বিকেলের পরে মাদ্রিদ পৌঁছবেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার তাঁর সঙ্গে স্পেনের লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজ়ের বৈঠক। সেখানে থাকার কথা সৌরভ গঙ্গোপাধ্যায় এবং কলকাতার তিন প্রধান ক্লাব মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান কর্তাদের। শুক্রবার দুপুরে মাদ্রিদে বাণিজ্য শীর্ষবৈঠকে বাংলার তরফে যোগ দেবেন মুখ্যমন্ত্রী সহ শিল্পপতিরা। স্পেনের শিল্পপতিদের সঙ্গে আরও কয়েকটি বৈঠক করবেন মমতা।  রবিবার দুপুরে তিনি যাবেন বার্সেলোনায়। ওই দিন সন্ধ্যায় মুখ্যমন্ত্রী যাবেন স্থানীয় বাঙালি এবং ভারতীয়দের সঙ্গে মিলিত হতে। সোমবার দুপুরে বার্সেলোনায় আবার শিল্পবৈঠক।