Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

Covid 19 | India | দৈনিক সংক্রমণ খানিকটা কমলেও এখনই স্বস্তি নয়

Updated : 27 Apr, 2023 4:15 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

নয়াদিল্লি: ফের চোখ রাঙাচ্ছে করোনা (Corona)। গত ২৪ ঘন্টায় দেশ (India) জুড়ে হঠাৎ করেই হু হু করতে বাড়তে শুরু করেছে করোনা। গতকালের তুলনায় সামান্য কমলেও ১০ হাজারের আসে পাশেই রয়েছে। গত ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা ভাইরাসের (Virus) সংক্রমণ নিম্নমুখী। আক্রান্ত হয়েছেন ৯৩৫৫ জন, যা গতকালের দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় ২.৮ শতাংশ কম। বর্তমানে অ্যাকটিভ রোগীর (Active Cases) সংখ্যা ৫৭,৪১০।

আক্রান্তের পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে করোনায় মৃতের সংখ্যাও। বুধবার স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২৬ জনের। যার মধ্যে শুধু কেরলেই মৃত্যু হয়েছে ১০ জনের। দিল্লিতে প্রাণ হারিয়েছে ৬ জন।  মহারাষ্ট্র ও রাজস্থানে তিন জন করে এবং হরিয়ানা ও উত্তরপ্রদেশে দুজন করে মারা গিয়েছেন। করোনার প্রভাবে দেশে এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫ লক্ষ ৩১ হাজার ৩৯৮ জন। গত একমাস ধরে ১০-১২ হাজারের গান্ধীর আশেপাশেই ছিল দৈনিক সংক্রমন। ধবার দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯৬২৯। দেশে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৪৯ লক্ষ।

এই আবহেই বুধবার হাইকোর্টে প্রশাসনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, কলকাতা হাইকোর্টে ফের লাগু হতে চলেছে করোনা বিধি। নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সকলকে সচেতন হওয়ার পরামর্শ এবং নতুন করে করোনা বিধি মেনে সকলকে কাজ করার পরামর্শ দেন। আদালতের (Calcutta High Court) তরফে জানানো হয়েছে, দেশ তথা রাজ্য জুড়ে করোনা সংক্রমণের সংখ্যা বাড়ছে। তাই ফের আদালতে করোনা বিধি চালু করা হচ্ছে।