Placeholder canvas
কলকাতা রবিবার, ১৪ জুলাই ২০২৪ |
K:T:V Clock

Todays Weather | Cyclone Mocha | বাংলাতেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মোচা’? বড় আপডেট

Updated : 4 May, 2023 1:01 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: ‘আমফান’, ‘ইয়াস’-এর স্মৃতি এখনও টাটকা। তারই মধ্যে বাংলায় আরও এক ঘূর্ণিঝড়ের (Cyclone) আশঙ্কা। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৬ মে, শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে (Bay of Bengal) একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। রবিবার সেটি নিম্নচাপে পরিণত হবে। সোমবার তা পরিণত হবে গভীর নিম্নচাপে।ওই গভীর নিম্নচাপ যত উত্তর দিকে এগোবে, ততই শক্তি বাড়বে। আর শক্তি বাড়লেই ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা প্রবল। জানা যাচ্ছে, ৯ মে, মঙ্গলবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে সেটি। আর সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘মোচা’ (Cyclone Mocha)। তবে এই ঘূর্ণিঝড় কোন পথে এগোবে, বাংলা-ওড়িশা উপকূলে সেটি আছড়ে পড়বে, নাকি বাংলাদেশ-মায়ানমারের দিকে অগ্রসর হবে তা নিশ্চিত করে আবহাওয়া দফতর এখনও জানায়নি। তবে পরিস্থিতির উপর কড়া নজরদারি রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। ঘূর্ণিঝড় প্রসঙ্গে মৌসম ভবনের (Mousam Bhawan) চেয়ারম্যান মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ‘একটি বিশেষ মডেল অনুযায়ী ঘূর্ণিঝড় তৈরি হবে বলে মনে করা হচ্ছে। আমরা এর উপর কড়া নজর রাখছি।’ যদিও আমেরিকা ও ইউরোপের আবহাওয়া সংস্থা জানাচ্ছে, ১৪ মে-র মধ্যে ঘূর্ণিঝড় ‘মোচা’ বাংলাদেশ ও মায়ানমার উপকূলে আছড়ে পড়তে পারে। 

পরিস্থিতি যাই হোক, পূর্বাভাস মিলতেই আগে থেকেই সতর্ক নবান্ন (Nabanna)। ইতিমধ্যেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।ওই বৈঠকে উপকূলবর্তী জেলাগুলিকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নবান্ন তো বটেই প্রতিটি জেলায় কন্ট্রোল রুম খোলা হবে বলেও জানা গিয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, সেই সময় ঘূর্ণিঝড় আসুক বা না আসুক, বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছেই। এদিকে, আমফানের ভয়াবহ ধ্বংসলীলা, ইয়াসের তাণ্ডব থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগে সতর্ক প্রশাসন। বিশেষ করে উপকূলবর্তী এলাকাগুলিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রয়োজনে সেখানকার মানুষদের সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে। উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই মে মাসে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। এবারও তার অন্যথা হচ্ছে না বলেই মনে করা হচ্ছে।  কিন্তু বাংলা সেই বিপর্যয় থেকে রক্ষা পায় কিনা এখন সেটাই দেখার। 

কেমন থাকবে আজকের আবহাওয়া?
কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (Kolkata) বেশ কয়েকটি জেলায় আংশিক মেঘলা আকাশ। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কাল থেকে তাপমাত্রা ফের বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ২৬.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। অন্যদিকে, উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।