Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Sleep | Helath | রাতে আলো জ্বেলে ঘুমালে শরীরে বাড়ে ইনসুলিনের মাত্রা, বলছে সমীক্ষা

Updated : 17 May, 2023 2:29 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

আমাদের মধ্যে অনেকে আছে যাঁরা রাতে ঘুমানোর সময় আলো জ্বেলে ঘুমান। সম্পূর্ণ অন্ধকারে তাঁরা ঘুমাতে পারেন না। তবে জানেন কি নিরবিচ্ছিন্ন ঘুমের জন্য অন্ধকারই সবচেয়ে বেশি উপযোগী। আলো জ্বেলে ঘুমালে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই আপনার যদি আলো জ্বেলে ঘুমানো অভ্যেস হয় তাহলে সতর্ক হন। 

বিশেষজ্ঞদের মতে, রাতে আলো জ্বেলে ঘুমালে বাড়তে পারে ডায়াবেটিস ও হার্টের সমস্যার ঝুঁকি। সেইসঙ্গে বাড়তে পারে হৃদস্পন্দনের মাত্রা। মেরিকার ইলিনোইসেক নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন বিজ্ঞানীরা জানিয়েছে এই সমস্ত তথ্য। এছাড়াও তাঁরা বলছেন, রাতে আলো জ্বেলে ঘুমালে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। যার জেরে মারাত্মক ক্ষতি হতে পারে শরীরের। আলো জ্বেলে ঘুমানোর কারণে কী কী ক্ষতি হতে পারে সেটি দকেহার জন ২০ জন ,মানুষকে নিয়ে একটি সমীক্ষা করা হয়। সেখানে ১০ জন ১০০ মধ্যম মানের আলোতে ছিলেন। বাকি ১০ জন স্বল্প আলোতে রাতে ঘুমিয়েছেন। এর কিছুদিন পর দুই দলের মানুষের ওপর পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে বিশাল পার্থক্য। 

যারা স্বল্প আলোতে ঘুমিয়েছিলেন তাদের থেকে যারা মধ্যম তীব্রতা সম্পন্ন আলো জ্বেলে ঘুমিয়ে ছিলেন তাদের হৃদস্পন্দন অনেকটাই বেড়ে গেছে। আমরা ঘুমিয়ে গেলেও আমাদের শরীরের স্বয়ংক্রিয় নার্ভ পদ্ধতি কাজ করতে থাকে। যা কি না সামান্য আলো পেলেই তীব্রতর হয়ে ওঠে।
যারা রাতেও বাতি জ্বালিয়ে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা প্রায় ১৫ শতাংশ বেড়ে যায়। আর যারা অল্প আলোতে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে প্রায় ৪ শতাংশ পর্যন্ত। 

নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের চিকিৎসক ড. ফাইলিস জি জানিয়েছেন, বাতি জ্বালিয়ে ঘুমাতে গেলে আমরা সবকিছুই দেখতে পাই। যা শরীরের জন্য হতে পারে অনেকটা ক্ষতির কারণ। সেই কারণে ঘুমানোর সময় ঘর অন্ধকার করে ঘুমানো বা হলুদ আলোয় ঘুমানোর অভ্যেস করা সবচেয়ে ভালো।