Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

Protesting Wrestlers |কুস্তিগিরদের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর প্রত্যাহার করবে দিল্লি পুলিশ: সূত্র

Updated : 17 Jun, 2023 12:15 AM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: কুস্তিগিরদের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর প্রত্যাহার করবে দিল্লি পুলিশ (Delhi Police) এমটাই সূত্র মারফত খবর। কুস্তিগীররা, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লিউএফআই) প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ করে এবং যৌন হয়রানির অভিযোগে তার গ্রেপ্তারের দাবিতে, গত ২৮মে নয়া সংসদ ভবন উদ্বোধনের সময় বিক্ষোভ দেখান সাক্ষী মালিক (Sakshi Malik), বজরং পুনিয়া (Bajrang Punia), ভিনেশ ফোগাট (Vinesh Phogat)-সহ বহু কুস্তিগির। দাঙ্গা বাঁধানো, বেআইনি জমায়েত, সরকারি আধিকারিকদের কাজে বাধা দেওয়া মতো গুরুতর অভিযোগে একাধিক এফআইআর দায়ের হয় অলিম্পিক পদকজয়ী কুস্তিগিরদের বিরুদ্ধে। আটকও করা হয় বহু কুস্তিগিরদের। এদের বিরুদ্ধে একটি এফআইআর করা হয়েছিল।

এফআইআর-এর প্রতিক্রিয়ায় ভিনেশ ফোগাট বলেছিলেন, একটি নতুন ইতিহাস লেখা হচ্ছে। দিল্লি পুলিশ যৌন হয়রানির জন্য ব্রিজ ভূষণের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে সাত দিন সময় নেয় কিন্তু শান্তিপূর্ণ প্রতিবাদ করার জন্য আমাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে সাত ঘণ্টাও সময় নেয়নি। দেশ কি স্বৈরাচারে পতিত হয়েছে? সরকার তার খেলোয়াড়দের সঙ্গে কেমন আচরণ করছে তা পুরো বিশ্ব দেখছে।

আটকের প্রতিক্রিয়ায়, বজরং পুনিয়া জিজ্ঞাসা করেছিলেন, “পুলিশ আমাকে তাদের হেফাজতে রেখেছে। তারা কিছু বলছে না। আমি কি কোন অপরাধ করেছি? ব্রিজভূষণের জেলে থাকা উচিত ছিল। কেন আমাদের কারাগারে রাখা হয়েছে? প্রায় দশ ঘণ্টা কুস্তিগিরদের থানায় আটকে রাখা হয়। যন্তর মন্তরেও ধরনাস্থল থেকে উচ্ছেদ করা হয় কুস্তিগিরদের। পুলিশের ভয়ে বেশ কয়েকদিন অজ্ঞাত ঠিকানায় লুকিয়ে থাকতে বাধ্য হন তাঁরা। কুস্তিগিরদের হেনস্তার প্রতিবাদে সরব হয় গোটা দেশ। তাঁদের সুবিচার চেয়ে পথে নেমে মিছিল করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লাগাতার চাপের মুখে পড়ে কুস্তিগিরদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপরেই ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠকে বসেন কুস্তিগিররা। তিনি আশ্বাস দেন, দ্রুত তদন্ত শেষ হবে। সেই মতোই বৃহস্পতিবার ব্রিজভূষণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে অভিযোগ বৃহস্পতিবার দিল্লি পুলিশ রাউজ অ্যাভিনিউ আদালতে চার্জশিট পেশ করে। রাউজ অ্যাভিনিউ কোর্টে সিএমএম দীপক কুমারের সামনে ১৫০০ পাতার চার্জশিট দাখিল করে।

প্রসঙ্গত, অনুরাগ ঠাকুরের (Anurag Thakur) প্রতিশ্রুতি অনুযায়ী বৃহস্পতিবার চার্জশিট জমা করা হবে। গত ৭ জুন বুধবার অনুরাগ ঠাকুর কুস্তিগির বজরং পুনিয়া, সাক্ষী মালিক, ভিনেশ ফোগত বৈঠক করেছিলেন। তাতে তিনি আশ্বাস দিয়েছিলেন যে, যৌন হয়রানির মামলায় ১৫ জুনের মধ্যে চার্জশিট পেশ করার আশ্বাস পেয়ে কুস্তিগিররা তাঁদের প্রতিবাদ স্থগিত রেখেছিলেন। কুস্তিগিররা তাঁদের প্রতিবাদ আন্দোলন স্থগিত রাখলেও কড়া হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, পুলিশের ১৫ জুনের মধ্যে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার কথা। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের দেওয়া তদন্তের আশ্বাস পূরণ না হলে আমরা আরও বড় আকারে প্রতিবাদে নামব।