Placeholder canvas
কলকাতা সোমবার, ০৪ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Dream Destination | ভ্রমণ পিপাসুদের জন্য রইল বিশেষ বিশেষ জায়গার সন্ধান

Updated : 24 Apr, 2023 8:12 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

ভারত বৈচিত্রপূর্ণ দেশ। কথায় আছে যা নেই ভারতে তা নেই পৃথিবীতে। সাংস্কৃতিক ঐতিহ্যের পাশাপাশি ভারতের প্রাকৃতিক এবং ভৌগোলিক ঐশ্বর্য বিপুল। আর আপনি যদি ভ্রমণপিপাসু হয়ে থাকেন তাহলে অবশ্যই এই জায়গাগুলি কোনও না কোনও সময়ে ঘুরে দেখুন। যা আপনাকে এক বিস্ময়কর অনুভূতি দেবে।

লাইমাওসিয়াং, মেঘালয়
লাইমাওসিয়াং একটি ছোট্ট গ্রাম। যা পূর্ব খাসি পাহাড়ের খাত্রাশনং লাইটক্রোক ব্লকে অবস্থিত। গ্রামটিতে প্রকৃতির নিদারুণ সৌন্দর্য ছড়িয়ে-ছিটিয়ে ভরপুর করে রেখেছে।

তাডা ফলস্, অন্ধ্রপ্রদেশ
অন্ধ্র প্রদেশের এই জলপ্রপাতগুলো বিখ্যাত। পাহাড় বেয়ে ঝরে পড়া জলপ্রপাতগুলো এক আলাদা মনোরম পরিবেশ তৈরি করে রেখেছে। যারা ট্র্যেকিং করেন তাঁদের জন্য এই জায়গাটি অনবদ্য।

দুধপাহাড়ি, কাশ্মীর
দুধপাহাড়ি ভারতের অন্যতম সুন্দর ঘাট হিসেবে পরিচিত এবং শ্রীনগর থেকে মাত্র ৪২ কিলোমিটার দূরে অবস্থিত, এটি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু।

বাদামি গুহা, কর্ণাটক
উত্তর কর্ণাটকের বাগালকোট জেলায় লুকিয়ে থাকা বাদামি গুহাগুলো মহান চালুক্য স্থাপত্যের স্মৃতি মনে করিয়ে দেয়। এই প্রসঙ্গে অবশ্যই উল্লেখযোগ্য যে এই শহরটি ষষ্ঠ শতাব্দীতে চালুক্য সাম্রাজ্যের রাজধানী ছিল।

আথিরাপিল্লি জলপ্রপাত, কেরল
শোলেয়ার ফরেস্ট রেঞ্জের অন্যতম দর্শনীয় স্থান হল আথিরপিল্লি জলপ্রপাত, প্রকৃতপক্ষে শান্ত পরিবেশের সন্ধানে ভ্রমণকারীদের জন্য এটি একটি মনোরম দর্শনীয় স্থান। প্রায় ৮০ ফুট উচ্চতার এই জলপ্রপাতের সৌন্দর্য নিঃসন্দেহে উপভোগ্য হবে।

শ্যালোর, উত্তরাখণ্ড
এটি একটি বৈচিত্রপূর্ণ গ্রাম। এখানে চুচেন লেন্টস মঠ, রহুনেহ গুহাগুলো, খন্দোস্যাংফুং গুহাগুলো, ফুর্তশাচু হট স্প্রিংস, পেমায়াংস্টে, রাবেডেন্টস ধ্বংসাবশেষ এবং আরও অনেক কিছুই দেখতে পাবেন।