Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Earthquake | ফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৩

Updated : 25 Apr, 2023 5:49 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

ইন্দোনেশিয়া: ফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার মাটি। ভারতীয় সময় অনুযায়ী, মঙ্গলবার ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের পশ্চিমে ভোর ৩টে (স্থানীয় সময়) নাগাদ এই ভূকম্পন লক্ষ করা যায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৩। বড় মাত্রার এই ভূমিকম্পের জেরে প্রায় দু’ঘণ্টার জন্য সতর্কতা জারি করা হয়। পাশাপাশি, ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের উপকূল থেকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মাটি থেকে প্রায় ৮৪ কিলোমিটার গভীরে। প্রথমবার মাটি কেঁপে ওঠার পর পর আরও বেশ কয়েক বার কেঁপে ওঠে সুমাত্রা সংলগ্ন এলাকাগুলি। যার মধ্যে রিখটার স্কেলে একটি ৫ মাত্রার ভূকম্পও লক্ষ করা গিয়েছিল। তবে, এখনও পর্যন্ত বড় কোনও ক্ষয়ক্ষতি কিংবা ভূমিকম্পে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র আব্দুল মুহরি জানিয়েছেন, পশ্চিম সুমাত্রার প্যাডংয়ে ভূমিকম্পটি সবচেয়ে তীব্র ভাবে অনুভূত হয়েছিল। প্যাডংয়ের পাশাপাশি সুমাত্রার পশ্চিম উপকূলের দ্বীপগুলিতে ভূমিকম্পের কী প্রভাব পড়েছে তা জানতে ইতিমধ্যেই তৎপর হয়েছে প্রশাসন। তিনি জানান, ভূমিকম্প অনুভূত হতেই অনেকে বারি-ঘর ছেড়ে চলে গিয়েছেন। অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে বাড়িতে ঢুকতে ভয় পাচ্ছেন। যদিও এখনও পর্যন্ত বিশেষ কোনও ক্ষয়ক্ষতি হয়নি।’

প্রসঙ্গত, রবিবার (২৩ এপ্রিল) ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। রবিবার ভোররাতে কেপুলুয়ান বাতুতে দুটি ভূমিকম্প আঘাত হানে। প্রথম কম্পনের মাত্রা ছিল ৬.১, আর কয়েক ঘণ্টা পরে ৫.৮ মাত্রার আরেকটি কম্পন অনুভূত হয়। এর আগে ১৪ এপ্রিল ভূমিকম্প অনুভূত হয়েছিল। ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভা এবং পর্যটন দ্বীপ বালিতে কম্পন অনুভূত হয়। এর জেরে স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েন। তবে তাৎক্ষণিকভাবে বড় ধরনের কোনো প্রাণ বা সম্পদের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।