Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

New Zealand Earthquake | ভূমিকম্পে কেঁপে উঠল কের্মাডেক দ্বীপ, জারি সুনামির সতর্কতা

Updated : 24 Apr, 2023 2:40 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

অরল্যান্ড: ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল নিউজিল্যান্ড (New Zealand )। সকাল ৬টা ১১ মিনিটে কেঁপে উঠল নিউজিল্যান্ডের কের্মাডেক দ্বীপ (Kermadec Island)৷ রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ছিল ৭.২। ওই দ্বীপরাষ্ট্রটিতে সুনামির সতর্কতা জারি করেছে সংশ্লিষ্ট দফতর। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইট করে কম্পনের কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। ক্ষয়ক্ষতি হতাহতের সংখ্যা এখনও পর্যন্ত জানা যায়নি।

এই ভূমিকম্পের প্রায় ২০ মিনিট পরে, কের্মাডেক দ্বীপ আবার ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৪। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মাটির ৩৯ কিলোমিটার গভীরে।

আমেরিকার সুনামি সতর্কতা দফতর নিউজিল্যান্ডের সুনামির সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল দ্বীপের ১০ কিলোমিটার গভীরে হওয়ায় সমুদ্রে তার প্রভাব পড়তে চলেছে। ফলে সুনামির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ন্যাশানাল এমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি উপকূলবর্তী এলাকায় থাকা মানুষদের দ্রুত সেখান থেকে সরে যেতে বলেছে৷ স্থানীয় প্রশাসনের তরফ থেকে ওই দ্বীপের বাসিন্দা সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে নিউজিল্যান্ডের কের্মাডেক দ্বীপ ভূমিকম্পে কেঁপে উঠে ছিল। প্রবল ভূমিকম্পের জেরে ওই এলাকায় জারি হয়েছে সুনামি সতর্কতা। নিউ জিল্যান্ডের এই এলাকা ভূমিকম্প প্রবণ বলে পরিচিত। ভূবিজ্ঞানীরা জানিয়েছেন, দু’টি গুরুত্বপূর্ণ টেকটনিক প্লেটের সীমান্তে নিউ জিল্যান্ডের অবস্থান। এই দু’টি প্লেট হল প্রশান্ত মহাসাগরীয় প্লেট ও অস্ট্রেলিয় প্লেট। ভূবিজ্ঞানীদের দাবি, প্লেট সরে গেলে বা সংঘর্ষ হলে ভূমিকম্পের সম্ভাবনা থাকা।