Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

Side Effects Icecream | এই গরমে আইসক্রিম খাচ্ছেন? সাময়িক স্বস্তির জন্য কতটা ক্ষতি করছেন নিজের জানেন?     

Updated : 10 May, 2023 4:51 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

তীব্র গরমে (Summer) নাজেহাল অবস্থা পশ্চিমবঙ্গের (West Bengal) পাশাপাশি দেশের বেশ কিছু রাজ্যে (State)। সারা রাজ্যটাই যেন প্রকৃতির রোশের মুখে পড়েছে। এমনকী রাজ্যের উত্তরের জেলগুলিতেও তামপাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। পরিস্থিতি এমন যে একটু বেলা বাড়লেই কেউ আর ঘরের বাইরে পা দিতে চাইছেন না। রাস্তাঘাটে কাকপক্ষীর ডাকও শোনা যাচ্ছে না। গরমে আরাম পেতে এই সময় সবাই কমবেশি আইসক্রিম (Ice Cream) খেতে পছন্দ করেন। শিশুদের মধ্যে আইসক্রিম খাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ করা যায়। অনেকেই লোভনীয় এই স্বাস্থ্যঝুঁকি খাবারটিকে এড়িয়ে চলতে চেষ্টা করেন। 

তবে বিশেষজ্ঞরা বারবার নিয়মিত আইসক্রিম খেতে বারণ করছেন। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত আইসক্রিম খাওয়ার প্রবণতা শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে। যেমন ওজন বৃদ্ধি, টনসিলের সমস্যা ইত্যাদি। মাঝেমাঝেই আইসক্রিম খেলে শরীরে নানান সমস্যা দেখা যায় বলে সতর্ক করছেন তাঁরা। তাই যতই গরম পড়ুক না কেন, নিয়মিত আইসক্রিম খাওয়া যাবে না। এতে সমস্যার শেষ থাকবে না। আইসক্রিমের ভালো গুণ প্রায় নেই বললেই চলে। এতে রয়েছে অনেকটা পরিমাণে ফ্যাট, মিষ্টি, কিছু অ্যাডিটিভস। এই সকল উপাদানগুলি কিন্তু সহজেই কিছু শারীরিক সমস্যা তৈরি করতে পারে। জেনে নিন কী কী সমস্যা হতে পারে। 

ব্লাড সুগার 
আগেই বলেছি, আইসক্রিমে রয়েছে অনেকটা পরিমাণে সুগার। তাই এর স্বাদ মিষ্টি। তবে মনে রাখবেন, এই খাবার মুখে তোলার পরই খুব দ্রুত তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। অর্থাৎ আইসক্রিম খেলে হঠাৎ করেই শরীরে সুগার বেড়ে যায়। এটা ডায়াবিটিস রোগীদের জন্য খারাপ।

ওজন বৃদ্ধি 
এখন তো অনেকেই ওবেসিটিতে আক্রান্ত। আর ওজন বেশি থাকাটা বিরাট সমস্যার কারণ। এক্ষেত্রে নানা ধরনের বিপাকীয় অসুখ শরীরে বাসা বাঁধতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা চাই।

হার্টের অসুখ
চিকিৎসা বিজ্ঞানীদের তরফে জানানো হয়েছে যে, এক স্কুপ আইসক্রিমে থাকে প্রায় ৪০ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট। এই স্যাচুরেটেড ফ্যাট কিন্তু হার্টের শত্রু। এই ধরনের ফ্যাট হার্টের রক্তনালীতে গিয়ে জমতে পারে। তাই নিয়মিত আইসক্রিম খেলে হার্ট অ্যাটাকের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। 

দাঁতের সমস্যা 
আইসক্রিম থেকে দাঁতের সমস্যাও হতে পারে। এতে রয়েছে অনেকটা পরিমাণে চিনি। এই অতিরিক্ত চিনি কিন্তু দাঁতের মাঝে ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধিতে সাহায্য করে। তখন দাঁতের ক্ষয় হয়। এছাড়া যাঁদের দাঁত অতিরিক্ত সংবেনশীল, তাঁরাও আইসক্রিম খাবেন না। এতে দাঁতে ব্যথা, শিরশিরানির আশঙ্কা কমবে।