Placeholder canvas
কলকাতা রবিবার, ০৩ মার্চ ২০২৪ |
K:T:V Clock

রাতে ঘুম আসে না? নিয়মিত খান এই ৫ পানীয়

Updated : 24 Nov, 2023 9:11 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: দিনে অন্ততপক্ষে ৭ ঘণ্টা ঘুম চাই। এর বেশি সময় ঘুমালে চলবে। তবে এর কম হওয়া উচিত না। অনেকেরই রাতে ঠিক মতো ঘুম আসে না। তাঁরা রাতেরবেলা ঘণ্টার পর ঘণ্টা চুপ করে পড়ে থাকেন। কিন্তু চোখের পাতা এক হয় না। আর এর থেকেই তৈরি হয় জটিলতা। কারণ, অনিদ্রা থেকে অন্যান্য অসুখ শরীরে বাসা বানাতে পারে। তবে একে মূল থেকে ধ্বংস করা জরুরি। এর জন্য ঘুমের ওষুধ সবসময় খাওয়া উচিত নয়। কিছু ঘরোয়া পানীয়ও ঘুমে সাহায্য করে। জেনে নিন, কোন পানীয়ে ভরসা রাখলেই মিলবে সুফল।

মধু এবং গ্রিন টি: ঘুমোনোর আগে এক কাপ গরম জলে গ্রিন টি ও মধু মিশিয়েও খেতে পারেন। গ্রিন টি শরীরের ভিতর থেকে টক্সিন বার করে দিতে সাহায্য করে। মধুতে রয়েছে ট্রিপটোফ্যান, যার ফলে ঘুম এসে যায়। শুতে যাওয়ার আগে এই পানীয় শরীরের পক্ষে বেশ আরামদায়ক।

অশ্বগন্ধার পানীয়: ঘুমের জন্য এই পানীয়ের জবাব নেই। রাতে এক গ্লাস গরম জলে আধ চা চামচ অশ্বগন্ধার গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে খেয়ে ফেলুন, উপকার পাবেন। ঘুমের ভাল দাওয়াই হতে পারে এই পানীয়।

হলুদ-দুধ: ঘুমোনোর আগে দুধ খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। অনিদ্রার সমস্যায় ভুগলে দুধের গ্লাসে মিশিয়ে নিতে পারেন কাঁচা হলুদ। নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত।

কেশর দুধ: ঘুমোনোর আগে জাফরান চা কিংবা কেশর মেশানো দুধ খেলেও উপকার পাওয়া যায়। এই পানীয় স্নায়ুকে শিথিল করতে, মানসিক চাপ কমাতে এবং ঘুম আনতে সাহায্য করে। দুধের মধ্যে ট্রিপটোফ্যান যৌগ থাকে, এর সঙ্গে জাফরান নিশিয়ে খেলে পানীয়টির কার্যকারিতা কয়েক গুণ বেড়ে যায়।

মৌরি-বাদাম দুধ: মৌরি, মিছরি আর কাঠবাদাম সম পরিমাণে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। রাতে ঘুমোনোর আগে গরম দুধে এক চামচ বাদামের মিশ্রণ মিশিয়ে খেয়ে নিন। নিয়মিত খেলে অনিদ্রার সমস্যা থেকে রেহাই পাবেন।