Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

প্রথমবারের জন্য একা ঘুরতে যাচ্ছেন? রইল কিছু টিপস

Updated : 27 Oct, 2023 11:21 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: রোজকার ব্যস্ত জীবনে নিজেকে একটু সময় দেওয়া খুবই জরুরি। বর্তমান প্রজন্মের কাছে একা ভ্রমণ বা সোলো ট্রিপ (Solo Trip) এখন দারুণ জনপ্রিয়। কারণ, একা ভ্রমণের সঙ্গে জুড়ে থাকে স্বাধীনতা, আনন্দ এবং সম্পূর্ণ নতুন এক অনুভূতি। তবে, যদি প্রথমবারের জন্য সোলো ট্রিপে যান, তাহলে মনের মধ্যে কতগুলি প্রশ্ন উঁকি দেয়। আর সেজন্যই সোলো ট্রাভেলিংয়ের ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখতে হয়। সেসব নিয়েই আজকের এই আলোচনা।

পরিকল্পনা- ট্রিপ-এ বেরনোর আগে খাতা আর পেন নিয়ে বসে দুর্দান্ত পরিকল্পনা করে ফেলুন। প্রথমেই লিখুন ঠিক কতদিনের জন্য আপনি কোন কোন জায়গায় বেড়াতে যেতে চাইছেন। কোথায় যাবেন, পাহড় নাকি সমুদ্রে। সেখানে গিয়ে কী কী দেখার আছে? কোথায় থাকবেন। কত খরচ হবে? খাওয়া দাওয়ার খরচ কত? গাড়ি ভাড়া কত লাগবে? পাবলকি ভেহিকলস কী মিলবে? সেখানে ঘোরার জন্য লাগবে কেমন পোশাক ইত্যাদি?

লাগেজ- দ্রুত এক জায়গা থেকে অন্য জয়াগায় মুভ করতে হলে ব্যাগপত্র হালকা হওয়াই বাঞ্ছনীয়। একটা বড় লাগেজ নিয়ে ঘোরাঘোরি করার তুলনায় হালকা ব্যাকপ্যাক থাকলে দ্রুত ঘোরাঘুরি করা যায়। এতে চিন্তাও কম থাকে। শুধু তাই নয়, সঙ্গে একাধিক পোশাক থাকলে কোনটা পরব আর কোনটা পরব না তা নিয়ে সিদ্ধান্ত নিতে গিয়েই অনেক দেরি হয়ে যায়। তাই অল্প পোশাক নিতে হবে। সঙ্গে ডিটারজেন্ট রাখতে পারেন। হোটেলে লন্ড্রি না থাকলে নিজেই কেচে শুকিয়ে নিতে পারবেন। তবে, হ্যাঁ সাধারণ মেডিসিন নিতে ভুলবেন না। জলের বোতল অবশ্যই নেবেন। স্নিকার্সের পাশাপাশি একটা চপ্পল অবশ্যই নেবেন।

নিরাপত্তা- যে কোনও সোলো ট্রিপে যাওয়ার আগে নিজের নিরাপত্তা নিয়ে ভাবা উচিত। কারণ, এমন কোনও জায়গা বেছে নিতে হবে, যেখানে নিরাপদে একা একা ঘোরা যায়। একইসঙ্গে আরও একটি কথা মনে রাখবেন, ট্র্যাভেল এজেন্ট এক্ষেত্রে বিশেষ সাহায্য করতে পারে। এছাড়া একা বেরচ্ছেন ঠিক আছে, তবে আপনার পরিবারের লোকজন যাতে দরকার যে কোনও সময় আপনার সঙ্গে যোগাযোগ করতে পারে সেই ব্যাপারে বিশেষ নজর রাখবেন।

রুম‌ শেয়ার – ট্র্যাভেল এজেন্টের সঙ্গে ঘুরতে বেরিয়ে কিছু কিছু ক্ষেত্রে রুম শেয়ার করতে হতে পারে। তাছাড়া ভ্রমণ এখন যথেষ্ট ব্যয়বহুল। ফলে মাঝ পথে পকেটে টান পড়ে গেলে মুশকিল। সেক্ষেত্রে রুম শেয়ার করলে খানিকটা খরচও বাঁচবে। তাছাড়া একাকিত্বেও ভুগতে হবে না। বিদেশে এমন ভাবে থাকার জন্য হস্টেল পাওয়া যায়। খরচও কমে আর নতুন লোকের সঙ্গে মোলাকাতও হয়।

স্থানীয়দের সঙ্গে মিশতে হবে- যখনই সুযোগ পাবেন স্থানীয় মানুষের সঙ্গে মেলামেশা করুন। কারণ অনেক স্বল্পপরিচিত নয়নাভিরাম জায়গা সম্পর্কে স্থানীয়দের অনেক. বেশি জ্ঞান থাকে। এমনকী গুগলে থাকে না এমন বিস্ময়কর তথ্যও মেলে স্থানীয়দের কাছে। এছাড়া স্থানীয়দের সঙ্গে মিশলে তাঁদের সংস্কৃতি সম্পর্কেও জানতে পারা যায়।

স্থানীয় ভাষা জানতে হবে- যেখানে বেড়াতে যাচ্ছেন সেই জায়গার ভাষা সম্পর্কেও অল্পবিস্তর জানতে চেষ্টা করুন। কোনও একটি দেশ সম্পর্কে জানতে সেই দেশের ভাষা বিরাট সাহায্য করে। বিশেষ করে ধন্যবাদ, জল, খাবার, সাহায্য ইত্যাদি শব্দগুলি ওই দেশের ভাষায় কীভাবে বলে সেই সম্পর্কে জানতে পারলে দারুণ সাহায্য পাওয়া যায়।

একা খেতে শিখতে হবে- একা বেড়াতে গেলে আর বাড়ির লোকের সঙ্গ পাবেন না। বিশেষ করে খাবার খাওয়ার সময় বাড়ির সদস্যের সঙ্গে গল্প করার সুযোগও মিলবে না। তাই চেষ্টা করুন একা একা নিজের খাবার উপভোগ করার।

সেলফি তুলতে ভুলবেন না- যেখানেই যান না কেন অবশ্যই সেলফি তুলবেন। সেলফিগুলি আপনার ট্রিপকে আরও বেশি স্মরণীয় করে তুলবে।