Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

আগের থেকে ভালো আছেন, স্যুপ খাওয়ানো হল বুদ্ধদেবকে

Updated : 4 Aug, 2023 8:24 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: আগের থেকে ভালো আছেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। কমেছে তাঁর সংক্রমণও। শুক্রবার সকালে হাসপাতাল সূত্রে এমনটাই জানা গিয়েছে। শুক্রবার রক্তপরীক্ষার রিপোর্ট নতুন করে উদ্বেগ বাড়ায়নি বলেই হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।

হাসপাতালের প্রেস বিবৃতিতে জানিয়েছে, বুদ্ধদেবের অবস্থা স্থিতিশীল।  বুদ্ধদেবকে নন-ইনভেসিভ ভেন্টিলেটরে রাখা হয়েছে। চিকিৎসক এবং যাঁরা দেখা করতে এসেছেন তাঁদের সঙ্গে অল্প বিস্তর কথা বলেছেন তিনি। তাঁকে অল্প স্যুপ খাওয়ানো হয়েছে। বিকেলে আমের রস খাওয়ানোর পরিকল্পনা রয়েছে চিকিৎসকদের। মুখ দিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী যাতে খেতে পারেন, সেই চেষ্টা চালানো হবে।  তবে এখনই রাইলস টিউব খোলা হচ্ছে না। ক্লাস্টার্ড জাতীয় খাবার খেতে পারেন কি না, সেটাও দেখবেন চিকিৎসকরা। শনিবার পর্যন্ত অ্যান্টিবায়োটিক চলবে।

এদিনও কিছুটা সময় বাইপ্যাপের সাহায্যে শ্বাস-প্রশ্বাসের নেন। বাইপ্যাপ ছাড়াও স্বাভাবিক নিঃশ্বাস–প্রশ্বাসও চলেছে তাঁর। তাঁর ফিজিওথেরাপি হয়েছে। বুদ্ধদেবকে দেখেছেন পালমনোলজিস্ট ধীমান গঙ্গোপাধ্যায়। তিনি কিছু পরামর্শ দিয়েছেন। শুক্রবার বিকেলে প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা নিয়ে পর্যালোচনার জন্য মেডিক্যাল বোর্ড বসবে। 

বুধবার রাতের আচমকাই বুকে অস্বস্তি অনুভব করেন বুদ্ধদেব ভট্টাচার্য। রাতেই চিকিৎসকরা  ইউএসজি কারয়। বৃহস্পতিবার বুদ্ধদেবের এক্সরেও করানো হয়েছে। বুদ্ধদেব নিউমোনিয়ায় আক্রান্ত। এ ছাড়াও রয়েছে সংক্রমণ। যদিও সংক্রমণ আগের তুলনায় কমেছে। কিন্তু এখনও তিনি পুরোপুরি সংক্রমণমুক্ত নন। তাই স্যালাইনের মাধ্যমে তাঁকে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। ত শনিবার থেকেই ক্রমশ আচ্ছন্ন হতে থাকেন বুদ্ধদেব ভট্টাচার্য। শরীরে কমতে থাকে অক্সিজেনের মাত্রাও। তার পরই সে দিন বিকেলে আলিপুরের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।