Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

চলতি মাসেই ভারতজুড়ে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস

Updated : 2 Apr, 2024 7:45 PM
AE: Abhijit Roy
VO: Bhaswati Das
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: চলতি মাসেই ভারতজুড়ে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এপ্রিল থেকে জুন মাসের মধ্যেই তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। ভারতের বেশ কয়েকটি এলাকায় এই তিন মাস তীব্র তাপপ্রবাহ দেখা যাবে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের ডাইরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, স্বাভাবিকের থেকে বেশি উষ্ণতা পরিলক্ষিত হবে এই তিন মাসে। সবচেয়ে বেশি প্রভাব পড়বে ভারতের পশ্চিম দিকের সমুদ্র তীরবর্তী এলাকায়। পাশাপাশি পশ্চিমবঙ্গেের বেশকিছু জেলাতেও তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ইতিমধ্যে শিল্পাঞ্চল শহর আসানসোলে মার্চের শেষে এবং এপ্রিলের প্রথমেই ৩৮ থেকে ৩৯ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছে তাপমাত্রা। একই অবস্থা বাঁকুড়াতেও। সেখানে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড হিটে নাভিশ্বাস জেলাবাসীর। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে রোদের তাপ। রাস্তাঘাটে লোকজনের সংখ্যা কম।

মৌসম ভবন জানিয়েছে, তাপপ্রবাহের পরিস্থিতি দেখা যাবে মধ্য ভারতে। আগামী ১৯ এপ্রিল থেকে সারা ভারত জুড়ে শুরু হচ্ছে সাত দফার লোকসভা ভোট। এই সময় ভোটাররা রোদের মধ্যে ভোট দিতে যাবেন। এমনকি দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়িয়ে থাকতে হতে পারে। তাই তাদের কথা ভেবেই সোমবার ভারতীয় আবহাওয়া দফতরের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।