Placeholder canvas
কলকাতা শনিবার, ২২ জুন ২০২৪ |
K:T:V Clock

হড়পা বানে ভাসছে হিমাচল উত্তরাখণ্ড-সহ পঞ্জাব

Updated : 17 Aug, 2023 5:03 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

উত্তরাখন্ড: একনাগাড়ে বৃষ্টিপাতের (Rain) জেরে বিধ্বস্ত হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ড (Uttrakhand)। যার জেরে মৃতের সংখ্যা ৮১। একককথায় লাগাতার বৃষ্টির জেরে হড়পাবান (Flash Flood) নেমেছে। আর বিপর্যয়ের মুখে প্রাণ হারাচ্ছে মানুষ। আহত শতাধিক। চলছে উদ্ধারকার্য। এরই মাঝে আগামী কয়েকদিনও দুই রাজ্যে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে মৌসম ভবন। অন্যদিকে, বৃষ্টিতে হড়পা বান নেমেছে পঞ্জাবেও।

একনাগাড়ে বৃষ্টিপাতের কারণে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে হিমাচল প্রদেশ। বিগত কয়েকদিনে কমপক্ষে ৭১ জনের মৃত্যু হয়েছে। ১৩ জন এখনও নিখোঁজ। শনিবার থেকে এখনও পর্যন্ত ৫৭টি দেহ উদ্ধার করা হয়েছে। বুধবার প্রশাসনের তরফে জানানো হয়,  ধ্বংসস্তূপের নীচ থেকে আরও কয়েকজনের দেহ উদ্ধার করা হয়েছে। এছাড়াও পরিস্থিতি সামাল দিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী নামানো হয়েছে। সেই সঙ্গে বায়ুসেনার হেলিকপ্টারের মাধ্যমেও জলমগ্ন এলাকাগুলিতে উদ্ধার কাজ চালাচ্ছে সেনাবাহিনী।

হিমাচলের মতো ভয়াবহ পরিস্থিতি উত্তরাখণ্ডে। ভারী বৃষ্টির কারণে সেখানে মৃত্যু হয়েছে ১০ জনের। ধসের জেরে বন্ধ হয়ে গিয়েছে একাধিক রাস্তা। ঋষিকেশ-বদ্রীনাথ জাতীয় সড়কও বন্ধ হয়ে গিয়েছে পিপলকোটিতে ধস নামার জন্য।

অন্যদিকে পঞ্জাবেও হড়পা বান নেমেছে। পং এবং ভাকরা বাঁধ থেকে অতিরিক্ত জল ছাড়ার কারণেই হোসিয়ারপুর, গুরুদাসপুর এবং রূপনগর জেলার অনেক এলাকা প্লাবিত হয়েছে বলে জানা গিয়েছে। যার কারণে, পঞ্জাব নতুন করে বন্যার সম্মুখীন হচ্ছে। এই পরিস্থিতিতে সরকার বন্যা কবলিত এলাকায় ত্রাণ ও উদ্ধার অভিযান চলছে।