Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Rain Forecast | WB Weather | বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

Updated : 26 Jul, 2023 9:31 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা: বঙ্গোপসাগরে (Bay of Bengal) চোখ রাঙাচ্ছে নিম্নচাপ (low Pressure)। আগামী কয়েকদিনে একাধিক জায়গায় তুমুল বৃষ্টিপাতের পূর্বাভাস হাওয়া অফিসের। বঙ্গোপসাগরের উপরে সুস্পষ্ট নিম্নচাপ রেখা তৈরি হয়ে গিয়েছে৷ এদিকে দেশের ওপর একাধিক সক্রিয় সাইক্লোনিক সার্কুলেশন সঙ্গে যুক্ত হয়েছে নতুন পশ্চিমী ঝঞ্ঝাতে৷  সেক্ষেত্রে আগামী ২-৩ দিনের মধ্যে একাধিক জায়গায় বৃষ্টির পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পাবে৷  বুধবার পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সেইসঙ্গে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গ (South Bengal)। তবে আকাশে মেঘের ঘনঘটা তেমন না থাকলেও মাঝে মাঝে কালো মেঘে ঢাকছে আকাশ। তবে রোদও উঠছে। হাওয়া অফিসের পূর্বাভাস, বৃষ্টি (Rain) হলেও জলীয় বাষ্পের কারণে এখনই মুক্তি নেই আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে। কলকাতায় আংশিক মেঘলা আকাশই থাকবে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বজ্রবিদ্যুৎ বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। তবে শনিবার থেকে বৃষ্টি বাড়বে কলকাতায়। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টি হবে। 

আজ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। বৃষ্টি বাড়তে আগামিকাল বৃহস্পতিবার ২৭ জুলাই থেকে। দার্জিলিং,জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এই তিন জেলায় বিক্ষিপ্তভাবে দু’ এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত দার্জিলিং,কালিম্পং আলিপুরদুয়ার,কোচবিহার ও জলপাইগুড়ি উপরের দিকের এই পাঁচ জেলাতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।  উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা বৃষ্টি হতে পারে। তবে তাপমাত্রার পরিবর্তন হবে না । শুক্রবারের পর বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

মৌসম ভবনের তরফ পূর্বাভাস দেওয়া হয়েছে, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, কোঙ্কন উপকূল, গোয়া, মধ্য মহারাষ্ট্র, উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির প্রবল দাপট দেখা দিতে পারে৷ বৃষ্টি ও বন্যার জলে বিপর্যস্ত দিল্লি। আগামী ছ’দিন ধরে দিল্লিতে ক্রমাগত বৃষ্টির দাপট দেখা যাবে৷ ফলে দিল্লিতেও আরও জলমগ্নতার ঘটনার ঘটতে পারে৷ বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। কয়েকদিন বৃষ্টির দাপট চলবে৷ সেখানে স্থানীয় আবহাওয়া দফতরের তরফ থেকে আগানী ২৬ ও ২৭ জুলাই ১২টি জেলায় প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে৷ এর ফলে ধস, হড়পা বান, কাদা ধসের মতো বিপদ দেখা দেবে৷