Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

HS এর প্রশ্নপত্রে এবার ইউনিক সিরিয়াল নম্বর

Updated : 5 Feb, 2024 8:47 PM
AE: Hasibul Molla
VO: Juhita Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: এবার সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার মতোই উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে ইউনিক সিরিয়াল নম্বর (Unique Serial Number) জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council of Higher Secondary Education)। প্রশ্নফাঁস রুখতে কড়া পদক্ষেপ করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নিরাপত্তার জন্য উচ্চ মাধ্যমিকের প্রশ্নে এবার থাকবে ‘ইউনিক সিরিয়াল নম্বর’। প্রতিটি প্রশ্নের ডানদিকে উপরে এই নম্বর থাকবে। পরীক্ষার্থীদের সেই নম্বর লিখতে হবে উত্তরপত্রে।

সংসদের তরফে জানানো হয়েছে, উত্তরপত্রের একটি নিদিষ্ট জায়গায় ইউনিক নম্বরটি লিখতে হবে। সেক্ষেত্রে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে যারা থাকবেন অর্থাৎ সেন্টার-ইন-চার্জ, সেন্টার সেক্রেটারি, ভেনু সুপারভাইসার এবং ইনভিজিলেটরদের পরীক্ষা শুরু আগেই এই বিষয়ে পরীক্ষার্থীদের বুঝিয়ে বলতে হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে প্রথম পাতার উপরে ডানদিকে কোনায় ইউনিক সিরিয়াল নম্বর থাকবে, প্রত্যেক পরীক্ষার্থী যেন ওই ইউনিক সিরিয়াল নম্বর তার উত্তরপত্রে অবশ্যই লেখে। পরীক্ষকরা পরীক্ষার্থীর খাতা সই করার আগে পরীক্ষার্থীরা প্রশ্নের ইউনিক সিরিয়াল নম্বর উত্তরপত্রে লিখেছেন কিনা তা চেক করে দেখবেন এবং তারপর সই করবেন বলেই জানানো হয়েছে।

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, উচ্চমাধ্যমিকে নতুন ব্যবস্থা হিসাবে প্রশ্নপত্রে বিশেষ সিরিয়াল নম্বর ব্যবহার করা হচ্ছে যা এ বছর প্রথম (Higher Secondary Examination 2024)। প্রতিযোগিতামূলক পরীক্ষা ও জাতীয় স্তরের পরীক্ষার সঙ্গে সমঞ্জস্য রেখেই এই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Tags: