Placeholder canvas
কলকাতা শনিবার, ০২ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Travel Destinations । আর কতবার দার্জিলিং? ঘুরে আসুন এই মনোরম পরিবেশ থেকে  

Updated : 9 May, 2023 10:25 AM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা (Kolkata) সহ তীব্র গরমে জলছে দেশের বিভিন্ন রাজ্য। নাজেহাল পরিস্থিতি তৈরি হয়েছে এই জ্বালাপোড়া গরমের জেরে। সামনেই রয়েছে গরমের ছুটি। তাই বেশিরভাগ মানুষই পাহাড়ে যাওয়ার প্যান করছেন।কিন্তু পাহাড়ে বিরাট ভিড় দেখে আর দার্জিলিংয়ের (Darjeeling) দিকে পা না বাড়িয়ে সোজা ডুয়ার্সে (Dooars) যাচ্ছেন অনেকেই। পাহাড়ের আর এই ডুয়ার্স এলাকার মধ্যে বেশ পার্থক্য রয়েছে।    

না! আজ আপনাদের ডুয়ার্স নিয়ে কোনও তথ্য দেব না। আজ বরং জন্য পাহাড়ের কোলেই এই দারুণ স্থানের খোঁজ দেব। ডুয়ার্স ঘেঁষা কালিম্পংয়ের অববিট গ্রামগুলো এই গরমে দারুণ। এই কাঠফাটা গরমে ঘোরার জন্য আদর্শ।

জায়গাটি কালিম্পংয়ের খুবই সামনে, নাম চিসাং। মেঘে ঢাকা ‘চিসাং’ যেন পৃথিবীর বুকেই একচিলতে স্বর্গ। ডুয়ার্স হয়ে পৌঁছাতে হয় এই স্থানে। নিউ জলপাইগুড়ি থেকে ১০৬ কিমি দূরে এই স্থান। ৪ ঘণ্টা লাগে এখানে পৌঁছতে। আসা যাওয়ার রাস্তা উঁচু নীচু হলেও একবার সেই জায়গার ভিউ দেখলে যাওযার কষ্ট ভুলে যাবেন। ভুটান সীমান্তের খুবই কাছে অবস্থিত এই গ্রাম।

একদম নির্জন, নিরিবিলির মাঝে ছোট্ট গ্রাম ‘চিসাং’। মেঘ পাহাড় আর ঝর্ণার সাথে জলঢাকা নদীর কম্বিনেশন আপনাদের ভালো লাগতে বাধ্য। এই স্থান বলতে গেলে পশ্চিম ডুয়ার্সের অংশ। চিসাংয়ের খুব কাছ দিয়ে বয়ে চলেছে দাবেখোলা, যার ওপারে ভুটান। সামনেই পেয়ে যাবেন রিশপ, লাভা, টিফিনদারা ইত্যাদি ভিউ পয়েন্ট। চিসাংয়ের জনসংখ্যা খুব কম হওয়ায় প্রকৃতিকে উপভোগ করার সেরা স্থান এটি।  

কীভাবে যাবেন 
নিউ জলপাইগুড়ি থেকে ৪,০০০ থেকে ৫,০০০ এর বাজেটে আপনি গাড়িভাড়া পেয়ে যাবেন। এছাড়া মাল জংশন থেকে গাড়ি ভাড়া করলে আপনার ২,৫০০ টাকা খরচ হবে। থাকা-খাওয়া নিয়ে জনপ্রতি ১,৫০০ থেকে ২,৫০০ টাকা খরচ। তবে যাওযার সময় বিন্দু হয়ে গেলে ফিরুন ঝালং এর পথ দিয়ে।