Placeholder canvas
কলকাতা রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩ |
K:T:V Clock

Lifestyle Tips | বর্ষাকালে ফোন ভিজে গেলে আগে যেগুলি করবেন

Updated : 3 Jul, 2023 2:52 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

বর্ষাকাল (Rainy) চলছে। এই সময়ে ফোন (Phone) ভিজে যাওয়া খুব স্বাভাবিক একটা বিষয়। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে ফোন সুরক্ষিত থাকবে। সেই সঙ্গে কয়েকটি টিপস (Tips) জানা থাকলে আপনার ভিজে যাওয়া স্মার্ট ফোনটিও (Smart Phone) সুরক্ষিত করতে পারবেন অনায়াসে। এর জন্য আপনাকে যেগুলি করতে হবে ।

প্রথমেই ফোনটি বন্ধ করে দিন। তার পর শুকনো কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। জল ফোনের মধ্যে ঢুকে যাতে শট সার্কিট না হয়ে যায়, সে জন্য ফোন বন্ধ করে দেওয়াই ভালো। বর্ষার দিনে সব সময়ে একটি পলিথিন রাখুন। হঠাৎ বৃষ্টিতে সঙ্গে ছাতা না থাকলে ফোনটি পলিথিনে ঢুকিয়ে রাখুন। পলিথিন ব্যাগের উপরে গিঁট মেরে দিন। চাইলে জিপার লক ব্যাগও ব্যবহার করতে পারেন। সেই ব্যাগের ভিতরে ফোন ঢুকিয়ে জিপ লক করে দিন।

ফোনের একটা ওয়াটারপ্রুফ কভার রাখা সবচেয়ে বুদ্ধিমানের। এই কভারে ফোন ঢুকিয়ে নিলে আর ভিজে যাওয়ার ভয় থাকবে না। 

ফোন যদি কোনো ভাবে ভিজে যায়, সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে তা চার্জে বসাবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলে তবে চার্জে বসান। চার্জ না থাকলেও ভিজে ফোন কখনও চার্জে বসাবেন না। যে কোনও সময়ে বিপদ ঘটে যেতে পারে।

ফোনে কোনও কারণে পানি ঢুকে গেলে ঘাবড়াবেন না। ফোনটি সঙ্গে সঙ্গে চালের ড্রামে রেখে দিন। অন্তত ৩-৪ ঘণ্টা রেখে দিন। চাল ফোনের ভিতরে জমে থাকা পানি শুষে নেবে।