Placeholder canvas
কলকাতা শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Howrah-Puri Vande Bharat Express | অপেক্ষার অবসান, চালু হতে চলেছে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস

Updated : 11 May, 2023 8:27 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: অপেক্ষার অবসান। হাওড়া-পুরী রুটে বন্দে ভারত এক্সপ্রেস (Howrah-Puri Vande Bharat Express) চালুর দিন জানিয়ে দিল দক্ষিণ পূর্ব রেল। সম্প্রতিই হাওড়া (Howrah) থেকে পুরী (Puri) অবধি এই সেমি-হাইস্পিড ট্রেনের সফল ট্রায়াল রান হয়। ভারতীয় রেল সূত্রে খবর, আগামী ১৫ মে থেকে বহু প্রতিক্ষিত হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হতে চলেছে। তবে হাওড়া নয়, পুরী বা ভুবনেশ্বর থেকে এই ট্রেনের যাত্রা শুরু হবে। দুপুর দেড়টা নাগাদ বন্দে ভারত এক্সপ্রেস এই রুটে প্রথম যাত্রা শুরু করবে। ১৫ তারিখ বন্দে ভারত এক্সপ্রেস চালুর সঙ্গে সঙ্গেই দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস পাবে বাংলা।

জানা যাচ্ছে, বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গত বছরের ৩১ ডিসেম্বরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পায় পশ্চিমবঙ্গ। হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে ওই বন্দে ভারত এক্সপ্রেস বিপুল জনপ্রিয়তা পায়। এরপরই হাওড়া-পুরী রুটে দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের ঘোষণা করা হয়। তীর্থস্থান ও পর্যটন কেন্দ্র হিসাবে পুরীর বিপুল জনপ্রিয়তার কথা মাথায় রেখেই এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নেয় রেল। উল্লেখ্য, ওই দিনই একইসঙ্গে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ গড়িয়া থেকে রুবি অবধি মেট্রো পরিষেবারও (Garia-Ruby Metro Service) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদি।

রেল সূত্রে জানা গিয়েছে,  হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস প্রতিদিন সকালে হাওড়া স্টেশন থেকে ছাড়বে এবং দুপুরে পুরীতে পৌঁছবে। ওই ট্রেনটি আবার বিকেলে পুরী থেকে হাওড়ার উদ্দেশে রওনা দেবে। নতুন বন্দে ভারত এক্সপ্রেসে চেপে হাওড়া থেকে পুরী যেতে সময় লাগবে প্রায় সাড়ে ৬ ঘণ্টা। রেল সূত্রে খবর, সকাল ৬ টা ১০ মিনিটে হাওড়া থেকে যাত্রা শুরু করবে বন্দে ভারত এক্সপ্রেস। পুরী পৌঁছতে সময় লাগবে ৬ ঘণ্টা ২৫ মিনিট। অন্যদিকে, পুরী থেকে দুপুর ১ টা ৫০ মিনিটে বন্দে ভারত এক্সপ্রেস হাওড়ার উদ্দেশে রওনা দেবে, পৌঁছবে রাত সাড়ে ৮টায়। ফেরার পথে বন্দে ভারতের এক্সপ্রেসের সময় লাগবে ৬ ঘণ্টা ৪০ মিনিট।

কোন কোন স্টেশনে থামতে পারে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস- হাওড়া ও পুরীর মাঝে খড়্গপুর, বালাসোর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর এবং খুরদায় স্টপেজ দেবে বন্দে ভারত এক্সপ্রেস। ৫০০ কিলোমিটার এই যাত্রাপথে ট্রেনটির গড় গতিবেগ ঘণ্টায় ৭৭ কিলোমিটার এবং সর্বোচ্চ ১৩০ কিলোমিটার থাকবে।

ভাড়া কত- রেলের তরফে ভাড়ার বিষয়ে কিছু না জানানো হলেও , জল্পনা মোতাবেক এই বন্দে ভারত এক্সপ্রেসটির পুরী- হাওড়া রুটে ভাড়া হতে পারে 2500 টাকার আশেপাশে।