Placeholder canvas
কলকাতা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Imran Khan | বিপাকে পড়ে প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর ডিগবাজি, সেনার সঙ্গে লড়াই করতে কে চায়, বললেন ইমরান

Updated : 19 May, 2023 4:14 PM
AE: Hasibul Molla
VO: Soumin Ghosh
Edit: Silpika Chatterjee

লাহোর: বিপাকে পড়ে পাক সেনাবাহিনীকে লাগাতার চাঁদমারি করে যাওয়া ইমরান খানের রাতারাতি ডিগবাজি। বৃহস্পতিবার অনেক রাতে জাতির উদ্দেশে এক ভাষণে তিনি বলেন, সেনাবাহিনীর সঙ্গে বিবাদে যেতে কে চায়? যে যাবে সেই ক্ষমতাচ্যুত হবে। শাহবাজ শরিফ সরকারের হাতে ফের গ্রেফতারের ভয়ে কুঁকড়ে থাকা ইমরানের হুঙ্কারে এদিন সেই তেজ আর দেখা যায়নি।

যদিও দেশের শাসকদলের জোট পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট শুধু পাক বাহিনীর ফায়দা পেতে পারে বলে সমালোচনা করেন ইমরান। পঞ্জাব পুলিশ তাঁর লাহোরের জামনা পার্কের বাড়ি ঘিরে রাখায় বেশ চাপে রয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। বেশ কয়েকজন জঙ্গি তাঁর বাড়িতে আস্তানা গেড়ে রয়েছে বলে অভিযোগ পুলিশের। বৃহস্পতিবারই তাঁর বাড়ি ঘিরে ফেলে কমান্ডোরা। তাতে ফের গ্রেফতারির সম্ভাবনায় ইমরান আতঙ্কে রয়েছেন।

ইমরান তাঁর ভাষণে বলেন, সেনাবাহিনী আমার উপর চটে আছে। কিন্তু, আমার লড়াই তাদের সঙ্গে নয়। ওরাই আসলে আমার বিরুদ্ধে। ওরা আমার উপর রেগে রয়েছে। এবং আমি এখনও জানি না, তার কারণ কী? তাঁর মন্তব্য, দেশের গণতন্ত্র একেবারে ভেঙে গিয়েছে। তাঁর কথায়, শাহবাজ সরকার ইচ্ছাকৃতভাবে সেনাকে তাঁর ও তাঁর দলের বিরুদ্ধে লড়িয়ে দিচ্ছে। কারণ, শাহবাজ শরিফ জানেন যে, আগামী ভোটে তিনি লড়তে পারবেন না। সে কারণে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে খতম করার মতলবে রয়েছেন। একে ‘লন্ডন প্ল্যান’ নাম দিয়ে ইমরান আরও বলেন, তাঁর দলকে উৎখাত করার কাজে নামা হয়েছে। সেনাবাহিনীর বিরুদ্ধে আমার যুদ্ধ জারি করার চক্রান্ত করে পিটিআইকে শেষ করবে বলে ফন্দি এঁটেছে সরকার।

শাহবাজ শরিফ কিংবা তাঁর সরকারের কারও সঙ্গে আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়ে ইমরান বলেন, ভোট করার আলোচ্যসূচি ছাড়া তিনি সরকারের সঙ্গে কোনও আপস বৈঠক করবেন না। প্রসঙ্গত, ইমরান খানের বাড়িতে যে কোনও মুহূর্তে কমান্ডো অভিযান শুরু হতে পারে। প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর বাড়িতে ৪০ জন জঙ্গি ঢুকে আছে বলে সন্দেহ সেনাবাহিনী ও প্রশাসনের। ইমরানকে সেজন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই সময় পার হয়ে যাওয়ায় কমান্ডো অভিযানের সম্ভাবনা রয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অন্তিম সময় পেরিয়ে যাওয়ায় পাকিস্তানের পঞ্জাব পুলিশ ইমরানের লাহোরের জামান পার্কস্থিত বাড়িতে ঢুকতে পারে যে কোনও মুহূর্তে। সন্দেহভাজন জঙ্গিদের খোঁজে কমান্ডো অভিযানের সম্ভাবনা। ইতিমধ্যেই পুলিশ ৮ জন সন্দেহভাজনকে আটক করেছে। পুলিশ সুপার হাসান জাভেদ জানিয়েছেন, আমরা নিশ্চিত ৩০ থেকে ৪০ জন সেখানে জঙ্গি সেখানে লুকিয়ে রয়েছে।