Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

India-UAE MoU | ভারত-আমিরশাহির স্থানীয় মুদ্রায় লেনদেনের চুক্তি স্বাক্ষর, উন্নতি ঘটবে দ্বিপাক্ষিক সম্পর্কের

Updated : 16 Jul, 2023 10:57 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

মুম্বই: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সংযুক্ত আরব আমিরশাহির সেন্ট্রাল ব্যাঙ্কের মধ্যে দুটি চুক্তি স্বাক্ষরিত হল। আবু ধাবিতে গত শনিবার স্থানীয় মুদ্রায় লেনদেন এবং পেমেন্ট ও মেসেজ সিস্টেমের আদানপ্রদান সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং আমিরশাহির প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ানের উপস্থিতিতে চুক্তিতে সই করেন দুই দেশের ব্যাঙ্কের গভর্নররা।

ভারতের রিজার্ভ ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, স্থানীয় মুদ্রায় লেনদেনের উপর জোর দিতেই চুক্তি সম্পাদিত হয়েছে। ভারত এখন বিভিন্ন দেশের সঙ্গে টাকার বিনিময় প্রথা চালু করতে উৎসাহী। এতে মার্কিন ডলারের উপর নির্ভরশীলতা কমবে। আরবিআই মনে করে, এই দুই মৌ স্বাক্ষরিত হওয়ার ফলে আমিরশাহির সঙ্গে টাকা ও দিরহামের সরাসরি বিনিময় চালু হলে দুদেশের সম্পর্ক আরও মজবুত হবে।

আমিরশাহির কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, এই মৌ স্বাক্ষরের ফলে সমস্ত চলতি অ্যাকাউন্ট এবং অনুমোদিত ক্যাপিটাল অ্যাকাউন্টের লেনদেন যুক্ত হবে। এর ফলে আমদানি-রফতানির ব্যবসায়ীরা তাঁদের মুদ্রায় লেনদেন করতে পারবেন। যার ফলে দুদেশের বৈদেশিক বাণিজ্য ক্ষেত্রে উপকৃত হবেন তাঁরা। এই ব্যবস্থায় ভারত-আমিরশাহির মধ্যে বিনিয়োগের বাজার উন্মুক্ত হবে বলে আশা রয়েছে। ভারতের ইউপিআই এবং আমিরশাহির ইনস্ট্যান্ট পে প্ল্যাটফর্ম সংযুক্ত হলে দুদেশের ব্যবসায়ীরা দ্রুত, সহজ, নিরাপদ এবং সস্তায় লেনদেন করতে পারবেন।