Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ |
K:T:V Clock

Global Military Spending । প্রতিরক্ষা ক্ষেত্রে খরচের দিক থেকে ভারত এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ

Updated : 25 Apr, 2023 2:16 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

নয়াদিল্লি: গত একবছরে রাশিয়াকে (Russia) ছাপিয়ে গিয়েছে ভারত (India)। সামরিক খাতে (Military Sector) খরচের দিক থেকে ভারত এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ। ভারতের প্রতিবেশী দেশ চীন (China) তাদের প্রতিরক্ষা খাতে বরাদ্দের (Defence Budget) চারগুণ বেশি খরচ করেছে, আর আমেরিকা (United States of America – USA) এদিক থেকে দশগুণ বেশি ব্যয় করছে। পরিসংখ্যান আরও বলছে, এই নিয়ে টানা চার বছর বৈশ্বিক প্রতিরক্ষা ব্যয় (Global Defence Spending) বৃদ্ধি পেয়েছে। তবে ২০২২ সালে সারা বিশ্বে সবচেয়ে বেশি খরচ হয়েছে প্রতিরক্ষা খাতে।
সোমবার বিশ্বের চিন্তন-সংস্থা অর্থাৎ থিঙ্ক-ট্যাঙ্ক (Think-Tank) হিসেবে পরিচিত স্টকহোলম ইন্টারন্যাশনাল পিস রিসার্ত ইনস্টিটিউট (Stockholm International Peace Research Institute – SIPRI) তাদের সর্বেশষ তথ্য (Latest Data) প্রকাশ করেছে। তাতে উল্লেখ করা হয়েছে, গত বছর বৈশ্বিক সামরিক ব্যয়ে ৩.৭ শতাংশ বৃদ্ধি হয়েছে। ২০২২ সালের রেকর্ড পরিমাণ ২,২৪০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয়েছে। প্রকাশিত তথ্য আরও বলছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করেছে রাশিয়া (Russian Invasion on Ukraine)। সেই যুদ্ধ এখনও চলছে। মস্কো (Moscow) এখনও পর্যন্ত কিভকে তাদের নিয়ন্ত্রণে আনতে পারেনি। বর্তমান সময়ের বিচারে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব (Russia-Ukraine Conflict) এখন ১৪ মাসে গড়িয়েছে। ইউক্রেনের বিরুদ্ধে রুশ আগ্রাসনের জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট (NATO Alliance) আরও সক্রিয় হয়ে উঠেছে। ইউরেশিয়া ভূখণ্ডের (Eurasia Territory) অন্তর্গত বেশিরভাগ দেশই রাশিয়ান আগ্রাসনের আশঙ্কায় পশ্চিমী দুনিয়ার দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি করেছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে ইউরোপ মহাদেশের দেশগুলি তাদের প্রতিরক্ষা ব্যয় বাড়িয়েছে। বিগত তিন দশকে এই ব্যয় সর্বাধিক।
আন্তর্জাতিক রাজনীতিতে রাশিয়ার প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা খাতে ব্যয়ের দিক থেকে সবার শীর্ষে রয়েছে। গতবছর আমেরিকা ৮৭৭ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। তালিকায় চীন রয়েছে দ্বিতীয় স্থানে, সামরিক খাতে তাদের খরচ ২৯২ বিলিয়ন মার্কিন ডলার। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া ও ভারত, খরচ বহর যথাক্রমে ৮৬.৪ ও ৮১.৪ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিরক্ষা খাতে ব্যয়ের দিক থেকে সেরা দশের তালিকায় বাকি ছয় দেশ হলো – সৌদি আরব (Saudi Arabia), ব্রিটিশ যুক্তরাজ্য (United Kingdom – UK), জার্মানি (Germany), ফ্রান্স (France), দক্ষিণ কোরিয়া (South Korea) এবং জাপান (Japan)। এই ছয় দেশ গত বছর সামরিক খাতে খরচ করেছে যথাক্রমে ৭৫ বিলিয়ন, ৬৮.৫ বিলিয়ন, ৫৫.৮ বিলিয়ন, ৫৩.৬ বিলিয়ন, ৪৬.৪ বিলিয়ন এবং ৪৬ বিলিয়ন মার্কিন ডলার। তালিকায় একাদশ স্থানে রয়েছে ইউক্রেন, গতবছর কিভ ৪৪ বিলিয়ন মার্কিন ডলার প্রতিরক্ষা খাতে ঢেলেছে এবং বৈশ্বিক তালিকায় পাকিস্তান (Pakistan) রয়েছে ২৪তম স্থানে।