Placeholder canvas
কলকাতা শনিবার, ২২ জুন ২০২৪ |
K:T:V Clock

Coronavirus | করোনায় স্বস্তি দেশে, কমল দৈনিক আক্রান্তের সংখ্যা

Updated : 1 May, 2023 1:55 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

নয়াদিল্লি: মাসের প্রথমেই নিম্নমুখী করোনা (Corona) গ্রাফ। ৪ হাজারের গণ্ডিতে নামল করোনা আক্রান্তের সংখ্যা।  গত  এক সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা কমেছে ২৭ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Minister) তথ্য অনুযায়ী,  দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৮২ জন। রবিবার দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৮৭৪ জন। আজ দেড় হাজার কমল করোনা আক্রান্তের সংখ্যা। 

শুধু করোনা (CoronaVirus) আক্রান্তের সংখ্যাই নয়, গতকালের তুলনায় আজ কমেছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ জনের। গতকাল স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ২৫ জনের। আর আজকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ জনের। এর মধ্যে ৬ জনই কেরলের বলে জানা গিয়েছে। দেশে করোনা আক্রান্তের গ্রাফ নিম্নমুখী হওয়ায় কমে এসেছে সক্রিয় রোগীর সংখ্যাও। বর্তমানে দেশে সক্রিয় রোগীর (Active Csae) সংখ্যা ৪৭ হাজার ২৪৬। এখন দেশে দৈনিক করোনা পজিটিভিটি রেট ৪.৯২ শতাংশ। আর সাপ্তাহিক পজিটিভিটি রেট ৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৩৭ জন। দেশে সুস্থতার হার রয়েছে ৯৮.৭১ শতাংশ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংক্রমণ-বৃদ্ধির নেপথ্য়ে রয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। এছাড়াও সংক্রমণ ছড়াচ্ছে, ওমিক্রনেরই আরেকটি ভ্যারিয়েন্ট XBB.1.15 (ক্র্যাকেন)।এই আবহেই গত বুধবার হাইকোর্টে প্রশাসনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, কলকাতা হাইকোর্টে ফের লাগু হতে চলেছে করোনা বিধি। নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সকলকে সচেতন হওয়ার পরামর্শ এবং নতুন করে করোনা বিধি মেনে সকলকে কাজ করার পরামর্শ দেন। স্বাস্থ্য ভবনের তরফে বলা হয়েছে করোনা পরিস্থিতির দিকে নজরদারি চালাতে। একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে স্পষ্ট বলা হয়েছে, বয়স্ক মানুষ, শিশু, কোমর্বিডিটিতে আক্রান্ত, অন্তঃসত্তাদের ভিড় এড়িতে চলতে। সামাজিক দূরত্ববিধির পাশাপাশি, মাস্কের ব্যবহারে জোর দিতে।