Placeholder canvas
কলকাতা শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

COVID-19 Update | দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৭ হাজারের গণ্ডিতে

Updated : 29 Apr, 2023 5:03 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Monojit Malakar

নয়াদিল্লি: এবার স্বস্তির খবর শোনাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ৭ হাজারের গণ্ডিতে নামল দৈনিক সংক্রমণ (COVID-19)। তবে চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭১৭১ জন, যা গতকালের মোট আক্রান্তের সংখ্যার তুলনায় সামান্য কম। দেশে করোনায় দৈনিক আক্রান্তের (Daily infected with Corona) সংখ্যা ও অ্যকটিভ রোগীর সংখ্যা ক্রমশ কমছে।

অ্যকটিভ রোগীর সংখ্যা কমে ৫১ হাজার ৩১৪। দৈনিক পজিটিভিটি রেট (Daily positivity rate) ৩.৫২ শতাংশ । গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৪০ জনের। তার মধ্যে সবথেকে বেশি মৃত্যু হয়েছে কেরালায় ১৫ জনের। একদিনে পশ্চিমবঙ্গে একদিনে মৃত্যু ৩ জনের। যে রাজ্যগুলিতে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা চিন্তা বাড়াচ্ছে, তার মধ্যে অন্যতম দিল্লি। বিগত এক সপ্তাহে দিল্লিতে করোনায় মৃত্যু হয়েছে ৪০ জনের। দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ৩১ হাজার ৫০৮-এ বেড়ে দাঁড়িয়েছে। দেশের মোট আক্রান্তের ০.১১ শতাংশ সক্রিয় রোগী। অন্যদিকে, দেশে বর্তমানে সুস্থতার হার ৯৮.৭০ শতাংশ। করোনায় মৃত্যুহার ১.১৮ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ-বৃদ্ধির নেপথ্য়ে রয়েছে করোনার নতুন ভ্য়ারিয়েন্ট। এছাড়াও সংক্রমণ ছড়াচ্ছে, ওমিক্রনেরই আরেকটি ভ্যারিয়েন্ট XBB.1.15 (ক্র্যাকেন)।এই আবহেই গত বুধবার হাইকোর্টে প্রশাসনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, কলকাতা হাইকোর্টে ফের লাগু হতে চলেছে করোনা বিধি। নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সকলকে সচেতন হওয়ার পরামর্শ এবং নতুন করে করোনা বিধি মেনে সকলকে কাজ করার পরামর্শ দেন। মানুযের মধ্যে ভ্যাকসিন নেওয়ার অনিহা তৈরি হয়েছে ফলে নষ্ট হচ্ছে অনেক টিকা। রাজ্যগুলিকে টিকা সরবরাহ বন্ধ করে দিয়েছে কেন্দ্র। স্বাস্থ্য ভবনের তরফে বলা হয়েছে করোনা পরিস্থিতির দিকে নজরদারি চালাতে। একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে স্পষ্ট বলা হয়েছে, বয়স্ক মানুষ, শিশু, কোমর্বিডিটিতে আক্রান্ত, অন্তঃসত্তাদের ভিড় এড়িতে চলতে। সামাজিক দূরত্ববিধির পাশাপাশি, মাস্কের ব্যবহারে জোর দিতে।