Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

International Yoga Day | আন্তর্জাতিক যোগ দিবস সাড়ম্বরে পালিত বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ে

Updated : 21 Jun, 2023 11:07 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

হাওড়া: বেলুড়মঠে সাড়ম্বরে পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস (International day of Yoga)। সারা বিশ্বের সঙ্গে বিবেকানন্দের (Vivekananda) ভাবধারার এই প্রতিষ্ঠানেও যোগাভ্যাস কর্মসূচি নেওয়া হয়েছিল বুধবার। আজ, ২১জুন আন্তর্জাতিক যোগ দিবস। ঘোষিত কর্মসূচি অনুযায়ী বেলুড় মঠের রামকৃষ্ণ মিশন (Belu Math Vivekananda University) বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ে সাড়ম্বরে পালিত হল এই দিনটি। এবার মোট ১২টি জেলা থেকে এই যোগ দিবসে উপস্থিত হয়েছেন প্রায় ৩০০ জন।

এছাড়াও এখানকার ছাত্রছাত্রীরা এই যোগায় অংশ নিয়েছেন। যোগ প্রদর্শনী এবং সঙ্গীত সহ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও এদিন আয়োজন করা হয়। স্বামী বিদ্যাপ্রদানন্দজি মহারাজ বলেন, এই জাগরণ যাতে সকলের মধ্যে ছড়িয়ে যায় এবং যোগাভ্যাসে যাতে সকলে উদ্বুদ্ধ হন তার জন্যই আমাদের এই প্রয়াস। ইউনিভার্সিটির যোগা টিচার প্রশান্ত সামন্ত এদিনের সমস্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন। যোগের মাধ্যমে ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দেন।

ওই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়, বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় বিবেকানন্দের পরিকল্পিত। স্বামী বিবেকানন্দের মহাপ্রয়াণ হয়েছিল ১৯০২ সালের ৪ ঠা জুলাই। তার কয়েক দিন আগে তিনি এই বিশ্ববিদ্যালয়ের কথা বলেছিলেন। প্রাচীন ভারতীয় ভাবধারা বজায় রেখে আধুনিক জ্ঞান বিজ্ঞানের অনুশীলন যাতে হয় সেজন্য এই বিশ্ববিদ্যালয় করা হয়। ১০ বছর আগে রাষ্ট্রপুঞ্জে প্রাচীন যোগবিদ্যা ২০০র বেশি দেশ স্বীকার করে। আজকে বিভিন্ন মানুষ যোগাভ্যাস করছেন। অষ্টাঙ্গ যোগ। কয়েক হাজার বছর আগে এর সূচনা। সারা পশ্চিমবঙ্গের ১২ টি জেলা থেকে ছাত্র ছাত্রীরা এসেছেন।