Placeholder canvas
কলকাতা সোমবার, ০৪ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Taliban | Afganistan | ইরানের ছায়া আফগানিস্তানে, নারীশিক্ষায় হস্তক্ষেপ তালিবানের 

Updated : 6 Jun, 2023 4:27 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: তালিবান (Taliban) শাসিত আফগানিস্তান (Afganistan) সমাজে মহিলাদের উপর বিভিন্ন দিক থেকে বিধিনিষেধ নেমে এসেছে। তাদের শিক্ষাগ্রহণ (Education), চাকরি (Job) করা সব অধিকারই প্রায় কেড়ে নিয়েছে তালিবান (Taliban) শাসকরা। এরই মধ্যে আফগান মুলুকে মহিলাদের উপর অত্যাচারের এক ভয়ঙ্কর খবর এল। রবিবার উত্তর আফগানিস্তানের সারইপুল প্রদেশের দু’টি প্রাথমিক বিদ্যালয়ে দুটি পৃথক হামলায় প্রায় ৮০ জন ছাত্রীকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছে  বলে অভিযোগ।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই ইরানের স্কুলে একইভাবে ছাত্রীদের বিষ খাওয়ানোর অভিযোগ উঠেছিল। ২০২১ সালে আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতা দখলের পরেই নারীশিক্ষায় কোপ বসায় তালিবান (Taliban)। বন্ধ হয়ে যায় মেয়েদের স্কুল, কলেজ। তবে কিছুদিন পরে প্রাথমিক স্কুলের দরজা খোলা হয় মেয়েদের জন্য। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত স্কুলে গিয়ে পড়াশোনা করে আফগান মেয়েরা। এবার সেই পথও বন্ধ করতেই বিষ প্রয়োগ করা হয়েছে বলেই অনুমান। উল্লেখ্য, তালিবান শাসন কায়েম হওয়ার পরে এই প্রথম স্কুলপড়ুয়াদের উপর হামলার ঘটনা ঘটল আফগানিস্তানে। 

সাম্প্রতিক কয়েক মাসে একের পর এক এই ধরনের ঘটনার খবর এসেছে ইরান থেকে। প্রথম ঘটনাটি ঘটেছিল ২০২২ সালের ৩০ নভেম্বর ইরানের কোম শহরে। তারপর থেকে এখনও পর্যন্ত ইরানের ২০টি প্রদেশ জুড়ে ৯১টি গার্লস স্কুলে বিষ প্রয়োগ করে হামলা করা হয়েছে। এখনও পর্যন্ত ১২০০-এর বেশি ইরানি ছাত্রীর উপর বিষ প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জ। এই ধরনের হামলা ঠেকাতে সরকারের পক্ষ থেকেও কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে দাবি রাষ্ট্রপুঞ্জের। এবার গণহারে ছাত্রীদের উপর বিষ প্রয়োগের প্রবণতা দেখা গেল আফগানিস্তানেও।