Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Partha Chatterjee | পার্থর আংটি নিয়ে জেলের রিপোর্টে খুশি নয় আদালত

Updated : 20 Jun, 2023 1:10 AM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা:  পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) আংটি কাণ্ডে জেল কর্তৃপক্ষের ব্যাখ্যায় সন্তুষ্ট নন আলিপুরের সিবিআইয়ের বিশেষ আদালতের (Alipore CBI Special Court) বিচারক। জেলে পার্থর হাতে আংটি রয়েছে তা নিয়ে কারা দফতরের আইজির কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিলেন বিচারক। ১৮ জুন জমা দেওয়া জেল সুপারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানাতে বলা হয়েছিল। আইজির রিপোর্টে বলা হয়েছে,  প্রাক্তন মন্ত্রী যখন প্রথম জেলে আসেন, তখন তাঁর ওজন ছিল ১১০ কেজি। হাত-পা ছিল যথেষ্ট ফোলা। তাই শত চেষ্টা করেও পার্থ চট্টোপাধ্যায়ের আঙুল থেকে আংটি খোলা যায়নি। দীর্ঘ কয়েক মাসের জেলযাপনের পর তাঁর ওজন ঝরেছে প্রায় ১০ কেজি। আর তাতেই আঙুলের ফোলা ভাব কমেছে। তখনই টানাটানি করতে খুলে এসেছে সেই আংটি।

কারা দফতরের আইজির এই রিপোর্টে খুশি হতে পারেনি আদালত। এরপরই এজলাসে আইজির বিরুদ্ধে তোপ দাগেন ইডির আইনজীবী। তিনি বলেন, আইজি যদি নিজের কাজ ঠিকমতো বুঝতে না পারেন তাহলে তাঁকে আবার পুলিশ ট্রেনিং নিতে হায়দরাবাদে পাঠানো উচিত। তাঁকে শো কজ করা উচিত বলেও জানান ইডির (ED) আইনজীবী।

নিয়োগ দুর্নীতিতে (Recruitment Scam) জেল হেফাজতে রয়েছেন পার্থ। নিয়ম অনুযায়ী জেলে কোনও বন্দিই কোনও ধরনের গয়না পরে থাকতে পারেন না। গত ১৯ এপ্রিল পার্থর জামিনের আবেদনের ভার্চুয়াল শুনানির সময়ে সিবিআই আদালতে আইনজীবী বিচারকের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন,  পার্থ অত্যন্ত প্রভাবশালী বলেই তাঁর হাতে তিনটি সোনার আংটি রয়েছে। বিচারক তা নিয়ে পার্থকে প্রশ্নও করেন। প্রথমে পার্থকে বলতে শোনা যায়, ধর্মীয় কারণে তিনি আংটি পরেছেন। পরে বিচারক আইনের প্রশ্ন তুললে শুনানি চলাকালীনই পার্থ নিজেই হাতের আংটিগুলি খুলে ফেলেন। শেষে আদালত এ ব্যাপারে কারা দফতরের আইজির কাছে পার্থর আঙুলের আংটি নিয়ে রিপোর্ট তলব করে।

অন্যদিকে কুন্তল ঘোষের চিঠি মামলায় ফের আদালতে দ্বারস্থ সিবিআই (CBI)। বিচারপতি অমৃতা সিনহার দৃষ্টি আকর্ষণ করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তারা কুন্তল জেলে যাওয়ার পরবর্তী সময়ের ফুটেজ চেয়ে আবেদন করে।