Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Jeet Chengiz | চেঙ্গিজ কেমন হল দেখুন রেটিং

Updated : 24 Apr, 2023 7:46 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: বাংলা সিনেমা জগতের এখন পারিবারিক সিনেমার সংখ্যা আগের তুলনায় অনেকটাই কমে গিয়েছে। সেখানে ধীরে ধীরে জায়গা করে নিয়েছে অ্যাকশন ছবি। সময়ের সঙ্গে সঙ্গে সিনেপ্রেমীদের অন্য ধারা ছবি প্রতি ঝোঁক বেড়ে। কিন্তু গ্রাম বাংলার মানুষেরা ফিরে পেতে চাইছে পুরোন দিনের সেই ফ্যামেলি ড্রামার ছবি স্বাদ। পারিবারিক ও অ্যাকশন ছবির লড়াইয়ের মধ্যেই দশর্কদের হল মুখী করতে সদ্য মুক্তি পেয়েছে জিতের চেঙ্গিজ। গত ২১ এপ্রিল মুক্তি পেয়েছে অ্যাকশন মুভি চেঙ্গিজ। হিন্দি ও বাংলা দুই ভাষায় মুক্তি পেয়েছে ছবিটি।

রাজেশ গঙ্গোপাধ্যায় পরিচালিত চেঙ্গিজ মুক্তির পরই ব্যাপক সাড়া ফেলেছে। অ্যাকশন, ড্রামা রোম্যান্সে ভরপুর এই ছবি। বক্স অফিসে কোটির গণ্ডি পাড় করেছে চেঙ্গিজ। চেঙ্গিজ দ্বিতীয় দিনের ব্যবসা করছে প্রায় ৯৫ লক্ষ টাকা। ইদের দিন হিন্দিতে আয় করেছে ৩৫ লক্ষ টাকার এই ৬০ লক্ষ টাকা ব্যবসা করেছে বাংলা থেকে। সব মিলিয়ে এই ছবি আয় করেছে ১ কোটি ৩০ লক্ষের কাছাকাছি।
ইদের ভক্তদের মন জয় করেছে জিতের চেঙ্গিজ। ছবিতে প্রথম থেকে শেষ পর্যন্ত অ্যাকশন-রোম্যান্সে ভরপুর। জিতের অ্যাকশন করেছে তেমনি রোম্যান্সে কেড়েছেন দশর্কদের। ছবিতে সাতের দশক থেকে নব্বইয়ের দশকের আন্ডারওয়াল্ডের কাহিনী তুলে ধরা হয়েছে।ছবির বেশির ভাগ অংশের শ্যুটিং হয়েছে আউটডোরেই, এবং এই কলকাতাতেই। মধ্যবিত্ত পরিবারের সন্তান জয়দেব সিং কী ভাবে অন্ধকার জগতের মাথা হয়ে ওঠে সেই নিয়ে গড়ে উঠেছে সিনেমা। ছবিতে দেখানো হয়েছে বাংলা উত্তরপ্রদেশ বাংলাদেশের রাজ চেঙ্গিজের। ডনের চরিত্রে জিৎ নিজেকে মেলে ধরেছে। সেই সময়কার চলা বলা স্টাইল সবই পর্দা চেঙ্গিজের মাধ্যমে তুলে ধরেছেন জিৎ। মাফিয়াদের মতোই দেখতে লেগেছে জিতকে। সঙ্গে অভিনয় দিয়েও প্রশংসা কুড়িয়ে নিয়েছেন। অন্যান্য প্রধান চরিত্রগুলিতে রোহিত রায়, শতাফ ফিগার, বিশ্বরূপ বিশ্বাসরাও ভাল কাজ করেছেন। অবশ্য এই প্রথম নয় এর আগেও জিতকে বস ছবিতে ডনের চরিত্রে অভিনয় করতদে দেখা গিয়েছিল। তবে চেঙ্গিজের চরিত্র বেশি পরিনত। পুলিশের চরিত্রে রোহিত রায়ের অভিনয় দেখার মতো। ছবিতে মুখ্য নারী চরিত্রে সুস্মিতা মুখ্যোপাধ্যায়ও অভিনয়ের মোটামুটি। ছবি দশর্কদের কাছে তুলে ধরার জন্য গত বছর ধরে পরিশ্রম করছেন নির্মাতা। তবে একই দিনে মুক্তি পেয়েছে সলমন খানের ছবি, ‘কিসি কা ভাই কিসি কা জান’। এই ছবিকে খুব একটা টক্কর দিতে পারেনি জিতের চেঙ্গিজ। অনেকের মতে জিতের সিনেমা মানেই প্রয়োজনহীন মারপিট, তার মাঝে হঠাৎ রোম্যান্সও থাকবেই। এই সিনেমাতে কিছুটা হলেও সেই ঝলক দেখা গেছে। মোটের ওপর চেঙ্গিজের সিনেমাটোগ্রাফি আসাধারণ। ডিটেলিংয়ের দিক থেকে এই ছবি এগিয়ে রয়েছে। সব মিলিয়ে চেঙ্গিজকে আটে সাত দেওয়াই যায়।