Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

HC | Saraf House Fire | এক মাসের মধ্যে তদন্ত শেষ করে বিল্ডিং খোলার নির্দেশ বিচারপতির

Updated : 6 Jun, 2023 8:35 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা: শরাফ হাউসে অগ্নিকাণ্ডের (Saraf House Fire) মামলায় পুলিশকে কড়া বার্তা বিচারপতির রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha)। বিভিন্ন কোর্টের আইনজীবীদের চেম্বার আছে ওই বহুতলে। এক মাসের মধ্যে তদন্ত শেষ করে বিল্ডিং খোলার পদক্ষেপ করতে হবে, নির্দেশ বিচারপতির মান্থার। অপরাধের তদন্ত করার জন্য একটা নির্দিষ্ট সময় থাকা দরকার, জানালেন বিচারপতি মান্থা।

পুলিশের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগে হাইকোর্টে (Calcutta High Court) মামলা করেন আইনজীবীরা। অভিযোগ, আগুন লাগার পর আইনজীবীদের জরুরি কাগজ বের করতে দিচ্ছিল না পুলিশ। এই অভিযোগে কলকাতা হাইকোর্টে দ্বারস্থ হন আইনজীবীরা। মামলা দায়েরের অনুমতি দেন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। মঙ্গলবার সরকারি আইনজীবী আদালতে জানান, আগুন লাগার পর থেকে সিল করা রয়েছে বিল্ডিং। ফলে আইনজীবীরা চেম্বার খুলতে পারছেন না। ফরেন্সিক রিপোর্ট এখনও পায়নি পুলিশ। তাছাড়া বিদ্যুৎ নেই গোটা বিল্ডিংয়ে। বিচারপতি মান্থা বলেন, কতদিন এই ভাবে বিল্ডিং সিল করা থাকবে? এক মাসের মধ্যে তদন্ত শেষ করে দরজা খুলে দিতে হবে।

গত অপ্রিল মাসের ১০ তারিখ রাজভবনের পাশে সফর হাউসে ভয়াবহ আগুন লাগে। শরাফ হাউসে সেন্ট্রাল ব্যাঙ্কের দফতরের উপরে রান্নাঘর ছিল। সেখানেই আগুন লাগে বলে জানা গিয়েছে। আগুন লাগার পরই রাস্তায় বেরিয়ে আসেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। পুরো ঘটনা তদারকিও করেন দাঁড়িয়ে থেকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘটনাস্থলে যান।স্থানীয়দের দাবি, এমনিতেই পুরনো নির্মাণ। তার উপর বেআইনি ভাবে লাগাতার নির্মাণকার্য চালানো হয়েছে। আগুন লাগার পর ছাদের কিছু অংশ ভেঙে পড়ে। ওই বহুতলে আইনজীবীদের একাধিক অফিসও রয়েছে। আগুনের জেরে ক্ষতি হয়েছে একাধিক নথিরও। উল্লেখ্য ওই বাড়িতে হাইকোর্টের অনেক আইনজীবীর চেম্বার ছিল। ওই চেম্বারে এখনও রয়ছে বহু জরুরি মামলার নথিপত্র। রয়েছে টাকা থেকে শুরু করে অন্য দরকারি জিনিসও। এই জিনিস বার করতে না-পেরে মুশকিলে পড়ছেন আইনজীবীরা। সেদিন পুলিশ আইনজীবীদের জরুরি কাগজ বের করতেদেয়নি। তার জল গড়িয়েছে হাইকোর্টে।