Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

Fridge | Electric Bill | গরমে সারাক্ষণ ফ্রিজ চালিয়ে রাখছেন? কয়েকটি নিয়ম মানলেই কম আসবে বিদ্যুতের বিল

Updated : 26 Apr, 2023 2:20 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: দহন জ্বালায় জ্বলছে গোটা রাজ্য (West Bengal)। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা বঙ্গবাসীর। রাস্তায় বেরোলেই সারা শরীর যেন জ্বলছে। এই গরমে ফ্রিজ (Fridge) ছাড়া অচল হয়ে পড়েছে জীবন। বাইরে থেকে ফিরে ঠান্ডা জল খাওয়া হোক কিংবা শাকসব্জি, ফলমূল ভাল রাখা, সবকিছুতেই ফ্রিজের (Fridge) ভূমিকা অনবদ্য। অনেকের বাড়িতে আবার দিনে ২৪ ঘণ্টায় ফ্রিজ চলে। কিন্তু জানেন কী, ফ্রিজ চালানোর ফলে বিদ্যুৎ বিল প্রচুর আসে। অনেকের পক্ষে তা বেশ সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু বিলের ভয়ে তো আর গরমে ফ্রিজ বন্ধ রাখা যায় না। তবে কয়েকটি জিনিস মাথায় রেখে ফ্রিজ চালাতে হবে। তাহলেই বিল আসবে। জেনে নিন কী ভাবে চালাবেন ফ্রিজ- 

প্রয়োজন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা ঠিক করুন- আবহাওয়া এবং প্রয়োজন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা ঠিক করুন। শীত আর গরমে ফ্রিজের তাপমাত্রা একই হবে না। গরমে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ ঠান্ডা হয়ে গেলে কিছু ক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন। তাতে ফ্রিজে রাখা খাবারদাবার নষ্ট হয়ে যাওয়ার ভয় কম। এছাড়াও ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে জলের বোতলে জলের সঙ্গে নু্ন মিশিয়ে ভরে রাখুন। এতে ফ্রিজের তাপমাত্রা ঠিক থাকবে। 

আরও পড়ুন:Tara Sutaria | Mermaid | Looks Like a Magical Dream | মৎস্যকন্যা তারা

ফ্রিজের দরজা খুলে রাখবেন না- প্রয়োজনীয় জিনিস বার করে নিয়ে অনেকেই ফ্রিজের দরজা বন্ধ করতে ভুলে যান। এটি একদমই ঠিক নয়। ফ্রিজের দরজা খুলে রাখলে ভিতরের ঠান্ডা বেরিয়ে যায়। ফলে কম্প্রেসারের উপর চাপ পড়ে। ফ্রিজ নিজেকে ঠান্ডা রাখার জন্য বাড়তি বিদ্যুত খরচ করে। তাই জিনিস বার করে নেওয়ার পর ফ্রিজের দরজা মনে করে বন্ধ করুন।

ফ্রিজ খালি রাখবেন না- অনেকের ধারণা, ফ্রিজে বেশি জিনিসপত্র রাখলেই বুঝি বিল বেশি ওঠে। এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। ফ্রিজের ভিতরে জায়গা ফাঁকা থাকলে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতাও তত কমে যাবে। তাই ফ্রিজ খালি অবস্থায় না চালানোই ভাল। এতে বিল বেশি ওঠে। ফ্রিজে পর্যাপ্ত খাবার রাখুন। তবে ফ্রিজে খাবারগুলি এমন ভাবে রাখুন যেন যথেষ্ট বাতাস চলাচল করতে পারে। মোট কথা ফাকা ফ্রিজ কখনই চালাবেন না, এতে সবসময় বিল বেশি ওঠে।