Placeholder canvas
কলকাতা শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Monsoon | Kerala | জমিয়ে ব্যাটিং বর্ষার, প্রবল বর্ষণে বিধ্বস্ত কেরলের বিভিন্ন এলাকা, বন্ধ স্কুল-কলেজ

Updated : 5 Jul, 2023 11:46 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

তিরুবন্তপুরম: ইতিমধ্যেই দেশে জুড়ে বর্ষা (Monsoon) জমিয়ে ব্যাটিং শুরু করছে। কয়েকটা রাজ্যে বৃষ্টির সে রকমের প্রভাব না পড়লেও বাকি রাজ্যগুলিতে জমিয়ে বর্ষার ইনিংস শুরু হয়েছে। প্রবল বৃষ্টিতে (Heavy Rain) বিধ্বস্ত এই কেরলের (Kerala) বিভিন্ন এলাকা। জারি বিশেষ সতর্কতা। বৃষ্টির জেরে বিভিন্ন জলমদ্ন হয়ে পড়ায় বুধবার স্কুল-কলেজ বন্ধ রয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে এমাকুলাম, কোট্টায়াম, ইদুক্কি, ত্রিশুর এবং কান্নুর জেলায় স্কুল ছুটি ঘোষণা করা হয়েছে। স্কুলগুলির পাশাপাশি, প্রশাসনও কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। ছাত্র এবং অভিভাবকদের সংশ্লিষ্ট বিভাগ বা স্কুলের বিবরণে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে। স্কুলগুলি সহ সমস্ত জাতীয় এবং রাজ্য বোর্ডের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 
কাসারগোদ জেলাও বুধবার স্কুল বন্ধ ঘোষণা করেছে এদিকে পাথানামথিট্টা জেলাকে অস্থায়ী ত্রাণ শিবিরে পরিণত করা হয়েছে। এখনও পর্যন্ত উল্লিখিত জেলার জেলা কালেক্টর ছুটি ঘোষণা করেছেন। কেরলের আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে পুনরায় চালুর ঘোষণা দেওয়া হবে টি-এর এই ডাচগুলিতে লে স্কুল কলেজগুলি আজ বন্ধ। এখন পর্যন্ত উল্লিখিত জেলাগুলির জেলা কালেক্টর শুধুমাত্র আজকের জন্য ছুটি ঘোষণা করেছেন। আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে পুনরায় চালুর ঘোষণা দেওয়া হবে।

ভারী বৃষ্টির কারণে কেরালা কর্ণাটকের এই জেলাগুলিতে আজ স্কুল কলেজ বন্ধ। ভারতীয় আবহাওয়া বিভাগ, আইএমডি ইদুক্কি, কান্নুর এবং কাসারগোদের জন্য রেড অ্যালার্ট জারি করেছে। জেলাগুলি যদিও রাজ্যের প্রায় সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। আইএমডির বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। মঙ্গলবার সকালে এমডির তথ্য অনুসারে, আলাপুজা জেলার চের্থলা গত ২৪ ঘন্টায় ১৫১  মিমি রেকর্ড করেছে কাসারগোড জেলার কুডু স্টেশনে ১৪৪.২ মিমি এবং কুমারাকম ১৩৩.১ মিমি।

শুধুমাত্র কেরল নয় বৃষ্টিতে বির্পযস্ত দিল্লিও (Delhi)। মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দিল্লিতে। আগামী এক সপ্তাহ আকাশ মেঘাচ্ছন্ন থাকবে ।  চলবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। দিল্লিতে বৃষ্টির কারণে ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর (Indira Gandhi International Airport) থেকে অমৃতসরগামী দুটি এবং লখনউমুখী একটি বিমানের যাত্রাপথ পরিবর্তন করা হয়। আবহাওয়া দফতর হলুদ সতর্কতা জারি করেছে। বুধবারও মাঝারি বৃষ্টি হতে পারে দিল্লিতে। গত চার মাসে গড়পড়তা পরিসংখ্যানের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে দিল্লিতে।

অসম, মেঘালয়,অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম এবং মণিপুরে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী কয়েক দিন উত্তরাখান্ড রাজস্থান উত্তরপ্রদেশেও প্রবল বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।গুজরাত, রাজস্থান, পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা।  তবে দেশের উত্তরপশ্চিম, উত্তরপূর্ব এবং দক্ষিণপূর্ব অংশে স্বাভাবিকের তুলনায় বৃষ্টিপাত কম হবে।